ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘রবীন্দ্রনাথ কেবল কালের কবি নন, তিনি কালজয়ী’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
‘রবীন্দ্রনাথ কেবল কালের কবি নন, তিনি কালজয়ী’ ...

চট্টগ্রাম: রবীন্দ্রনাথ ঠাকুরের সমগ্র জীবনের প্রেক্ষাপটেই কবিমানস ও সাহিত্যকর্মের স্বরূপ অনুধাবন সম্ভব। যুগে যুগে পৃথিবীতে সাহিত্য, সংস্কৃতি, সভ্যতা, দর্শন ও জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে যে রূপান্তর ঘটেছে, রবীন্দ্রনাথ সবকিছু আত্মস্থ করেছেন গভীর অনুশীলনের মধ্য দিয়ে।

এই পরীক্ষা-নিরীক্ষার ফসল অসংখ্য কবিতা, গানসহ বহুবিদ সৃষ্টি।  

রবীন্দ্রনাথের অন্তর্নিহিত জীবনবোধ ছিল স্থির এবং বহু পরিবর্তনকে স্বীকার করে নিয়েও আপন আদর্শে প্রতিষ্ঠিত; অন্যদিকে সৃজনশীল রূপটি ছিল চলিষ্ণু ও পরিবর্তনশীল।

রবীন্দ্রনাথ কেবল কালের কবি নন, তিনি কালজয়ী। বাংলা কাব্যসাহিত্যের ইতিহাসে তাঁর আবির্ভাব ছিল এক যুগান্তর।  

রোববার (৬ আগস্ট) বিকেল ৪টায় বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম প্রয়াণ দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের প্রজন্ম-বৃহত্তর চট্টগ্রাম আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।  

সংগঠনের সভাপতি আবদুল মালেক খানের সভাপতিত্বে নগরের দোস্তবিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী। প্রধান আলোচক ছিলেন সংগঠনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সাইফুন নাহার খুশী।

আলোচনা করেন সহ-সভাপতি রাজীব চন্দ, ইঞ্জিনিয়ার এয়াকুব মুন্না, যুগ্ম সাধারণ সম্পাদক মাহি আল জিসা, সাংগঠনিক সম্পাদক নবী হোসেন সালাউদ্দিন, মহিলা সম্পাদিকা কোহিনূর আকতার, ভাস্কর দেব, সোহেল ইকবাল, এসএম রাফি, খোরশেদ আলম, শুভ মজুমদার ইমন, শাহরিয়ার মুনতাসীর মাহি, রঞ্জন রাতুল, সুমন দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।