ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কোটি টাকার জমি ফিরে পাচ্ছেন মুক্তিযোদ্ধার পরিবার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
কোটি টাকার জমি ফিরে পাচ্ছেন মুক্তিযোদ্ধার পরিবার  ...

চট্টগ্রাম: কর্ণফুলী উপজেলার সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরীর বিচক্ষণতায় বড়উঠান ইউনিয়নের এক মুক্তিযোদ্ধা পরিবার পাচ্ছেন এক কোটি টাকার মূল্যের জমি। সেই সঙ্গে পুনরায় পাবেন মুক্তিযোদ্ধা ভাতাও।

জানা গেছে, কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের দৌলতপুর এলাকার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মো. এখলাছুর রহমান। ২০০২ সালে সরকারের কাছ থেকে ১০০ টাকা মূল্যে ১৮ গণ্ডা খাসজমি লিজ নিয়েছিলেন তিনি।

কিন্তু সে জমি ভোগ করতে পারেননি এখলাছুর রহমান। স্থানীয় প্রভাবশালী শেখ মোহাম্মদ জমিটি দখল করে রেখেছেন। দেড় বছর আগে মারা যান এখলাছুর রহমান। ওই সময় তিনি গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা ছিলেন না। এখলাছুরের মৃত্যুর পর সম্প্রতি তাঁর নাম বেসামরিক মুক্তিযোদ্ধা গেজেটে তালিকাভুক্ত হয়।  

প্রয়াত বীর মুক্তিযোদ্ধার স্ত্রী মোছানা বেগম জানান, তাঁর স্বামী মারা যাবার পর থেকে মানে ২০২৩ সালের জানুয়ারি থেকে এই আগষ্ট মাস পর্যন্ত মুক্তিযোদ্ধা ভাতাও তিনি পাননি। ডিসি অফিস থেকে বার বার চিঠি দিলেও তাঁদের খোঁজ পাননি। নিজ জমি ছেড়ে দৌলতপুর রাস্তার ধারে ৪ সন্তান নিয়ে বসবাস করছেন এই মুক্তিযোদ্ধা পরিবার। এসি ল্যান্ড তাৎক্ষণিক বিষয়টি জেনে, উপজেলা সমাজসেবা অফিস ও সংশ্লিষ্ট দফতরে বিষয়টি জানিয়ে পূনরায় মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা নেন।

কর্ণফুলী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বাংলানিউজকে বলেন, একটা অছিয়তনামা দিয়ে নামজারি আবেদন করায় কাগজপত্র দেখে বিষয়টি আমার কাছে সন্তোষজনক মনে হয়নি। কারণ এসব জমি দান করা বা অছিয়ত করা যায় না। তাই শুধুমাত্র তহসিলদারকে বলেছি বিষয়টি তদন্ত করতে। আমি আমার উপর অর্পিত দায়িত্ব পালন করেছি। কর্ণফুলীতে ভূমি সেবার মানকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সর্বোচ্চ চেষ্টা করছি।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।