ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

গ্রাহকের টাকা আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তাসহ ৫ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
গ্রাহকের টাকা আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তাসহ ৫ জনের কারাদণ্ড ছবি প্রতীকী

চট্টগ্রাম: গ্রাহকের ২ কোটি ৮৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতির মামলায় ইস্টার্ন ব্যাংকের চান্দগাঁও শাখার তৎকালীন ব্যবস্থাপক ইফতেখার কবিরসহ ৫ জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রোববার (৬ আগস্ট) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুনসী আবদুল মজিদের আদালত এই রায় দেন।

রায়ের সময় পাচঁ আসামি আদালতে উপস্থিত ছিলেন।  

আদালতে মামলার নথি থেকে জানা যায়, ইস্টার্ন ব্যাংকের চান্দগাঁও শাখার সাবেক ব্যবস্থাপক ইফতেখার কবির ২০১৫ সালে নগরের চান্দগাঁও বাসিন্দা সালাউদ্দিন নামের এক গ্রাহকের কাছ থেকে এফডিআর রাখার নামে প্রতারণার মাধ্যমে তাঁর কাছ থেকে কয়েকটি চেকে ও অ্যাকাউন্ট ট্রান্সফার ফরমে সই নিয়ে নেন।

সালাউদ্দিন তার দুই মেয়ে ও ছেলের নামে ১১টি স্থায়ী আমানত (এফডিআর) রেখেছিলেন। পরে কৌশলে গ্রাহকদের ২ কোটি ৮৪ লাখ টাকা আত্মসাৎ করে নেন ইফতেখার তার সহযোগীদের মাধ্যমে। এনিয়ে ২০১৯ সালের ১৪ অক্টোবর দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) চট্টগ্রাম-১ এর তৎকালীন উপ-পরিচালক মো.ফখরুল ইসলাম বাদী হয়ে মামলা করে। তদন্ত শেষে ২০২১ সালের ২২ সেপ্টেম্বর সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) চট্টগ্রাম-১ এর তৎকালীন উপ পরিচালক মো. ফজলুল বারী পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। আসামিদের বিরুদ্ধে ২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলার বিচার শুরু হয়।

দুদকের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট কাজী ছানোয়ার আহমদে লাভলু বাংলানিউজকে বলেন, দুদকের মামলায় ২৫ জন সাক্ষীর সাক্ষ্য প্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত ওই ব্যাংকের সাবেক প্রায়োরিটি ব্যাংকিং ব্যবস্থাপক ইফতেখার কবিরকে ৫৪ বছর কারাদণ্ড ও ১ কোটি ৭২ লাখ টাকা জরিমানা, তার সহযোগী লাবিবা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী জাকির হোসেনকে ১১ বছরের কারাদণ্ড ও ৭৫ লাখ টাকা জরিমানা, জুলেখা ট্রেড ইন্টারন্যাশনালের আবদুল মাবুদকে সাড়ে ৬ বছরের কারাদণ্ড ও ১৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা, মাহমুদ হাসানকে সাড়ে ৭ বছরের কারাদণ্ড ও ২০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা এবং আজম চৌধুরীকে সাড়ে ৬ বছরের কারাদণ্ড ও ২২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। রায় ঘোষণার সময় ৫ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাঁদের সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩ 
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।