ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবির নতুন হলে ৬০ শতাংশ আসন পাবে বৌদ্ধ শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
চবির নতুন হলে ৬০ শতাংশ আসন পাবে বৌদ্ধ শিক্ষার্থীরা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বঙ্গমাতার শেখ ফজিলাতুন্নেছার ৯৩ তম জন্মদিনে উদ্বোধন করা হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীদের জন্য নির্মিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল। তবে হলটিতে ৬০ শতাংশ আসন বরাদ্দ দেওয়া হয়েছে বৌদ্ধ শিক্ষার্থীদের জন্য।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার হলটি উদ্বোধন করেন।

উদ্বোধনের পর বঙ্গমাতার শেখ ফজিলাতুন্নেছার স্মরণে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক নাসিমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. উদিতি দাশ। অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন চবি পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু।  

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমাদের মেয়েরা বিভিন্ন হলে আছে। অনেকে খুব কষ্ট করছে। শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এতদিন লোকবলের অভাবে চালু করা যায়নি। অবশেষে আমরা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে এই হল চালুর উদ্যোগ নিয়েছি। এই হলে বৌদ্ধ ধর্মের শিক্ষার্থীদের ৬০ শতাংশ আসন বরাদ্দ দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু বলেন, আমরা দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ শিক্ষার্থীদের জন্য হল নির্মাণের চেষ্টা চালিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে সেটা সম্ভব হয়েছে।  

হল প্রভোস্ট অধ্যাপক ড. উদিতি দাশ বলেন, আমরা শান্তিতে বিশ্বাসী। আমরা এ শান্তি নিয়েই সর্বদা থাকতে চাই। এই হলে সকল আবাসিক শিক্ষার্থী যেন ভালোভাবে থাকতে পারে সেই চেষ্টা করবো আমি। আমার ওপর যে গুরু দায়িত্ব দেওয়া হয়েছে সেটা ভালোভাবে পালন করার চেষ্টা করব।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।