ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কোরিয়ান কোচে পূর্বাঞ্চলে তিনটি নতুন ট্রেন চালানোর পরিকল্পনা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
কোরিয়ান কোচে পূর্বাঞ্চলে তিনটি নতুন ট্রেন চালানোর পরিকল্পনা  ...

চট্টগ্রাম: দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা আধুনিক উচ্চগতির কোচ দিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের তিন রুটে নতুন ট্রেন চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-চাঁদপুর এবং চট্টগ্রাম-সিলেট রুটে নতুন তিনটি ট্রেন চালুর ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চল থেকে রেল মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম-সিলেট রুটে প্রতিদিন মাত্র একটি ট্রেন যায় এবং একটি ট্রেন আসে। এই রুটে একটি উন্নত কোচ সমৃদ্ধ আন্তঃনগর ট্রেন চালু করা চট্টগ্রাম-সিলেট রুটের যাত্রীদের দীর্ঘদিনের দাবি।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম রুটে বর্তমানে যেসব ট্রেন রয়েছে, তাতে যাত্রীদের চাহিদা পূরণ করা সম্ভব হয় না। এদের বাধ্য হয়ে বেশি ভাড়ায় ভোগান্তি ও ঝুঁকি নিয়ে সড়কপথে যাতায়াত করতে হয়।  

জানা গেছে, চট্টগ্রাম-ঢাকা রুটে এখন ৬ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করে। এর মধ্যে মহানগর এক্সপ্রেস ১৯৮৫ সালে, মহানগর গোধূলী ১৯৮৬ সালে, সুবর্ণ এক্সপ্রেস ১৯৯৮ সালে, তূর্ণা এক্সপ্রেস ২০০০ সালে এবং ২০১০ সালে চট্টলা এক্সপ্রেস চলাচল শুরু হয়। সর্বশেষ ২০১৬ সালে এই রুটে যুক্ত হয় বিরতিহীন আন্তঃনগর সোনার বাংলা। ঢাকা-চট্টগ্রাম রুটের পর সবচেয়ে ব্যস্ততম চট্টগ্রাম-চাঁদপুর রুটে বিকাল ৫টায় মেঘনা এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এখন এই রুটে আরেকটি আন্তঃনগর ট্রেন চালুর প্রস্তাব দেওয়া হয়েছে।  

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ঢাকা-চট্টগ্রামসহ পূর্বাঞ্চলের কয়েকটি রুটে নতুন ট্রেন চালুর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। দক্ষিণ কোরিয়া থেকে নতুন কোচগুলো এলে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানার কর্মব্যবস্থাপক প্রকৌশলী আমির উদ্দিন বলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের মিটারগেজ কোচ সংকট কাটানোর জন্য দক্ষিণ কোরিয়া থেকে আধুনিক উচ্চগতির ১৫০টি কোচ আমদানি করা হচ্ছে। এর মধ্যে ৫২টি এসেছে। অবশিষ্ট কোচগুলো ধারাবাহিকভাবে আসবে।  

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।