ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রতিটি ক্লাসে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে: চবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
প্রতিটি ক্লাসে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে: চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আহ্বান করবো, প্রতিটি ক্লাসে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো যেন জ্ঞান চর্চার কেন্দ্র হয়।

তিনি চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় থেকেই তৈরি হবে শিক্ষিত বুদ্ধিজীবী। দেশের ১৮ কোটি জনগণ শিক্ষিত হলেই বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণ হবে।
 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর শিক্ষাচিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।  

সেমিনারে প্রবন্ধ উপস্থাপনকালে ইউজিসির সাবেক চেয়ারম্যান ও সাবেক চবি উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বঙ্গবন্ধুর অনেকগুলো গুণের মধ্যে একটি বড় গুণ ছিলো- তিনি গুরুত্বপূর্ণ পদগুলোতে যোগ্য ব্যক্তিদের পদায়ন করতেন। কুদরত-এ-খুদা শিক্ষা কমিশনে বলা হয়েছিল দেশের শিক্ষাব্যবস্থা হবে একমুখী। শিক্ষার মূল লক্ষ্য হবে শুধু শিক্ষিত বা অক্ষর জ্ঞানসম্পন্ন মানুষ তৈরি করা নয়, মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ তৈরি করা। প্রাথমিক শিক্ষা হবে একমুখী। দীর্ঘ পঞ্চাশ বছর পর পরিস্থিতি সম্পূর্ণ বদলে গেছে। এখন দেশে সনাতনি প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ছাড়াও আছে বিভিন্ন ধরনের ইংরেজি মাধ্যম শিক্ষা। এসব স্কুলের অধিকাংশেই শিক্ষার্থীদের বাঙালির ইতিহাস বা সংস্কৃতি শেখার কোনও সুযোগ নেই। এখানে শেখানো হয় না- কিভাবে বাংলাদেশ হলো। অনেক প্রজন্ম বেড়ে উঠেছে একাত্তরে বাঙালি কার সঙ্গে যুদ্ধ করেছিল তা না জেনে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু এটি সবসময় উপলব্ধি করতেন একটি দেশের শিক্ষাব্যবস্থার বুনিয়াদ হচ্ছে তার প্রাথমিক শিক্ষাব্যবস্থা। এ গুরুত্বপূর্ণ ভিত শক্ত না হলে পরবর্তী ধাপগুলো নড়বড়ে হতে বাধ্য। ১৯৭২ সালে বাংলাদেশে ৩৭ হাজার প্রাথমিক স্কুলে প্রায় এক লাখ শিক্ষক শিক্ষকতা করতেন। এসব স্কুলের বেশিরভাগই ছিল বেসরকারি খাতে প্রতিষ্ঠিত। বঙ্গবন্ধু শুরুতেই এসব স্কুল জাতীয়করণ করেন।

নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম আফরিন ও সহকারী অধ্যাপক কাজী তাসলিমা নাসরিন জেরিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় এ সেমিনার। এতে সভাপতিত্ব করেন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ। তিনি সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।