ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কালুরঘাটে হচ্ছে আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
কালুরঘাটে হচ্ছে আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন ...

চট্টগ্রাম: ১২ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে নগরের কালুরঘাটে হচ্ছে আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন। ইতিমধ্যে ৭০ শতাংশেরও বেশি কাজ শেষ হয়েছে নির্মাণাধীন স্টেশনটির।

নির্মাণকাজ শেষ হলে আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি চলতি বছরের যেকোনও দিন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে প্রস্তুত বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

তারা বলছেন, চান্দগাঁও থানাধীন কালুরঘাট ভারী শিল্প এলাকার সিএন্ডবিতে বর্তমান ফায়ার সার্ভিস স্টেশনে আধুনিক ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনের কাজ চলমান।

চলতি বছরের অক্টোবরে পুরোপুরি নির্মাণ সম্পন্ন করার লক্ষ্য রয়েছে। হস্তান্তরও করা হবে একই সময়ের মধ্যে।  

জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন ‘১১টি মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় কালুরঘাটের এই আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হচ্ছে।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে এর কাজ শুরু হয়। বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২। নির্মাণকাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যালাক্সী এসোসিয়েটস। চুক্তি অনুযায়ী কাজ সম্পন্ন হওয়ার কথা ২০২৩ সালের ২৪ অক্টোবর।

গণপূর্ত অধিদফতর চট্টগ্রাম-২ এর নির্বাহী প্রকৌশলী অভিজিৎ চৌধুরী বলেন, ৭০ শতাংশ কাজ শেষ। দৃশ্যমান হয়েছে কালুরঘাট আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি। অক্টোবরের মধ্যে পুরো কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। চলতি বছরের মধ্যেই পুরোপুরি প্রস্তুত করে সংশ্লিষ্ট বিভাগের কাছে হস্তান্তর করা হবে। আধুনিক এ ফায়ার সার্ভিসটি হবে এ অঞ্চলের একটি মডেল ফায়ার স্টেশন।

তিনি আরও বলেন, মূল ভবনের অবকাঠামোর কাজ সম্পন্ন হয়েছে। ৩য় তলা পর্যন্ত গাঁথুনীর কাজ শেষ। চলছে ৪র্থ তলার গাঁথুনীর কাজ। রান্নাঘরের গাঁথুনীর আস্তর ও সীমানা প্রাচীরের আস্তরের কাজ সম্পন্ন। এছাড়াও পানির রিজার্ভার ঢালাই এবং পাম্প হাউজ, ফুয়েল শেডের কাজ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।