ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মুক্তিযোদ্ধা ব্যাংকার শামসুল হক চৌধুরীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
মুক্তিযোদ্ধা ব্যাংকার শামসুল হক চৌধুরীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী শনিবার ...

চট্টগ্রাম: বীর মুক্তিযোদ্ধা, ব্যাংকার শামসুল হক চৌধুরীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী শনিবার (২৩ সেপ্টেম্বর) । ২০১১ সালের ২৩ সেপ্টেম্বর তিনি বায়েজিদের নিজ বাসায় ইন্তেকাল করেন।

 

৬০ দশকের ছাত্র আন্দোলনের সঙ্গেও যুক্ত ছিলেন চট্টগ্রাম কলেজের তৎকালীন শামসুল হক চৌধুরী। উত্তর চট্টগ্রামের হাটহাজারীর উত্তর মাদার্শা গ্রামের দরফ চৌধুরী চৌধুরী বাড়ির এই কৃতিসন্তান অবিভক্ত ভারতের সাবেক সেনা কর্মকর্তা ওবায়দুল হক চৌধুরীর ছেলে ।

তিনি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে জনসভায় যোগ দেন এবং বঙ্গবন্ধুর সেই জনসভার আহ্বানে তিনি স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানে সরকারি চাকরি ছেড়ে যুদ্ধে সংযুক্ত হন । পরবর্তীতে বঙ্গবন্ধু সরকার তাঁকে স্বাধীন দেশে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেন।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনের শুরুতে কিছুকাল শিক্ষকতাও করেন। তিনি বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন  সভাপতি  রিয়াজ হায়দার চৌধুরীর পিতা। মরহুমের অন্য তিন সন্তানের মধ্যে রয়েছেন অধ্যাপক সিরাজ হায়দার চৌধুরী, বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মিরাজ হায়দার চৌধুরী ও তরুণ উদ্যোক্তা গিয়াস হায়দার চৌধুরী।  

তাঁর দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার পারিবারিক উদ্যোগে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।