ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে সেইভের আয়োজনে অহিংসা দিবস উদযাপন 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
চবিতে সেইভের আয়োজনে অহিংসা দিবস উদযাপন 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: 'শান্তির বাংলাদেশ গড়ি' প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্টুডেন্ট'স অ্যাগেইনেস্ট ভায়োলেন্স এভরিহয়ার (সেইভ) এর আয়োজনে আন্তর্জাতিক অহিংসা দিবস পালন করা হয়েছে।  

সোমবার (০২ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে এ উপলক্ষে একটি র‍্যালি শুরু হয়ে বঙ্গবন্ধু চত্ত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সেইভের জেনারেল সেক্রেটারি ইমাম ইমুসহ সেইভের এক্সিকিউটিভ কমিটির সদস্যবৃন্দ ও ক্যাম্পাসে অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।  

সংক্ষিপ্ত সমাবেশে চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, ২০০৪ সালে জাতিসংঘ এ দিনটিকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে ঘোষণা করে।

মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে এ দিনটি প্রতিবছর উদযাপন করা হয়। বিশ্বে হিংসা, বিদ্বেষ, হানাহানি লেগেই আছে। আজকের এ দিবস থেকেই আমরা পুরো বাংলাদেশকে শান্তির নীড় হিসেবে গড়ে তুলবো।

সেইভের জেনারেল সেক্রেটারি ইমাম ইমু বলেন, বর্তমানে দেশে এমনকি আমাদের ক্যাম্পাসে ছোট ছোট বিষয় নিয়ে সংঘাত হচ্ছে। একে অন্যকে সহ্য করতে পারিনা। আমাদের মধ্যে এ ধরনের হিংসাত্মমূলক আচরণ কাম্য নয়। আজকের এ দিবস থেকে আমরা একটা জিনিস শিখতে চাই তা হলো সহ্য করার মন-মানসিকতা গড়ে তুলবো। সহিংসতা নয় শান্তির মাধ্যমে সমাধান করার চেষ্টা করবো। তাহলে আমরা অহিংস বাংলাদেশ গড়তে পারবো।  

এসময় সংঘাত নয়, শান্তির বাংলাদেশ গড়ি, অহিংসভাবে তুমি পুরো বিশ্বকে আন্দোলিত করতে পারো- ইত্যাদি সংঘাতবিরোধী নানা প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।  

এছাড়া অন্যান্য সংগঠনের প্রতিনিধি হিসেবে চবি ফিল্ম সোসাইটির আবিদ হাসান জয়, রাষ্ট্রচিন্তা'র সুমি আক্তার, চবি ডিজেবল স্টুডেন্টস সোসাইটির আল আমিন, চবি ক্যারিয়ার ক্লাবের নুসরাত জাহান নিম্মি ও গ্রিন ভয়েসের নজরুল ইসলাম রায়হান বক্তব্য দেন৷ 

২০১৮ সালের অক্টোবর মাসে সেইভ বাংলাদেশে কাজ শুরু করে। এটি তরুণদের জন্য একটি ভিন্ন প্লাটফর্ম। যেখানে শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতার প্রতি সম্মান এবং গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করা হয়। এছাড়া সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি। শিক্ষার্থীদের নেতৃত্ব ও সক্ষমতার উন্নয়নে ভূমিকা রাখছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।