ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় প্রধান অন্তরায় বাল্যবিয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় প্রধান অন্তরায় বাল্যবিয়ে ...

চট্টগ্রাম: জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাদিদ বলেছেন, বাল্যবিয়ে কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় প্রধান অন্তরায়। বাল্যবিয়ের কারণেই কন্যা শিশুরা শিক্ষাজীবন থেকে ঝড়ে পড়ে।

বাল্যবিয়ে রোধসহ তাদের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে।  

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে আয়োজিত জাতীয় কন্যা শিশু দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

 

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ছেলে শিশুদের পাশাপাশি কন্যা শিশুদেরকে পড়ালেখা ও আনন্দ-বিনোদনে উৎসাহিত করতে হবে। মোবাইলের পরিবর্তে বেশি বেশি করে বই পড়ায় উৎসাহিত করার মাধ্যমে তাদেরকে অসাম্প্রদায়িক চেতনায় বেড়ে উঠার সুযোগ সৃষ্টি করে দিতে হবে।

তিনি আরও বলেন, তাদেরকে নীতি-নৈতিকতা শেখাতে হবে। প্রত্যেক কন্যা শিশুর নেতৃত্ব বিকাশে এখন থেকে স্কুল পর্যায়ে উদ্যোগ নিতে হবে। শিশু অধিকার যাতে লংঘিত না হয় সেবিষয়ে সকল অভিভাবকসহ সংশ্লিষ্টদেরকে আরও সচেতন হতে হবে। শিশু সুরক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা ও সংগঠনগুলো এগিয়ে আসলে শিশু নির্যাতন বন্ধসহ শিশুশ্রম আইন ও শিশু নীতি বাস্তবায়ন হবে।  

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএফএম ইউনুছের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহিলা ও শিশু বিষয়ক উপ-পরিচালক মাধবী বড়ুয়া, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিন, বেসরকারি উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, ঘাসফুল’র সহকারী পরিচালক সাদিয়া রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।