ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধনের আওতায় আনতে একযোগে কাজ করতে হবে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধনের আওতায় আনতে একযোগে কাজ করতে হবে 

চট্টগ্রাম: বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেছেন, দেশের শতভাগ জনগণকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আওতায় আনতে হলে সবাইকে একযোগে কাজ করতে হবে।

শুক্রবার (৬ অক্টোবর) সকালে 'জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস' উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

 

তিনি আরও বলেন, মাঠ পর্যায়ের কর্মীদর এবং সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীদেরকে অনুপ্রাণিত করতে হবে। বিশ্বের উন্নত দেশগুলোর মত শিশুর জন্মের পরপরই একটি ইউনিক আইডি সম্বলিত জন্ম নিবন্ধন প্রদান করার পরিকল্পনার কথা তুলে ধরেন এবং হাসপাতাল, কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন প্রতিষ্ঠান হতে যাতে শিশুর জন্মের পরপরই জন্ম নিবন্ধন প্রদান করা যায় সে বিষয়ে সরকারের কার্যক্রম চলমান রয়েছে।

 

দেশের আত্মনির্ভরশীল, বয়স্ক, কর্মঠ জনগোষ্ঠীর শুদ্ধ ডাটাবেইজ সরকারের যেকোন পরিকল্পনা গ্রহণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর জন্য শতভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করা অত্যাবশ্যক।  

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আবদুল মালেকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার উন্নয়ন ও পরিচালক স্থানীয় সরকার (অতিরিক্ত দায়িত্ব) মুহাম্মদ আনোয়ার পাশা, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মো: সাদি উর রহিম জাদিদ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শাহীনা সুলতানা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাধবী বড়ুয়া, এনজিও বিষয়ক প্রতিনিধি মো. আলী শিকদার,  মানবাধিকার সংগঠন ইলমার প্রধান প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।