ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

খালি কনটেইনারে সিঙ্গাপুর পাড়ির চেষ্টা, অবশেষে কারাগারে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
খালি কনটেইনারে সিঙ্গাপুর পাড়ির চেষ্টা, অবশেষে কারাগারে ....

চট্টগ্রাম: খালি কনটেইনারে লুকিয়ে ট্রাকচালক মো. লিটন মোল্যার (২৩) সিঙ্গাপুর যাওয়ার অপচেষ্টা রুখে দিয়েছেন জাহাজের নাবিকেরা। তাকে আটক করে দেশে ফিরিয়ে এনে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগে হস্তান্তর করেছেন তারা।

এ ঘটনায় বন্দরের নিরাপত্তা পরিদর্শক নাছির উদ্দিন আহমেদ বাদী হয়ে মামলার পর তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  

চাঞ্চল্যকর এ ঘটনা জানাজানি হয়েছে শুক্রবার (৬ অক্টোবর) মামলার পর।

 লিটন মোল্যা মাগুরা জেলার শ্রীপুর থানার ইছাপুর গ্রামের মোল্যাবাড়ির মো. ফারুক মোল্যার ছেলে।

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনজয় কুমার সিনহা জানান, চট্টগ্রাম বন্দরে ঢুকে খালি কনটেইনারে লুকিয়ে সিঙ্গাপুরের একটি জাহাজে উঠে যায় লিটন মোল্যা। জাহাজ চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়ার পর লিটন জাহাজের লোকজনের কাছে ধরা পড়ে। পরে জাহাজটি সিঙ্গাপুর থেকে ফিরে লিটনকে বন্দর কর্তৃপক্ষের কাছে সোপর্দ করে। বৃহস্পতিবার রাতে লিটন মোল্যাকে থানায় সোপর্দ করে বন্দর কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন ও পাসপোর্টবিহীন বহির্গমন চেষ্টার অভিযোগে মামলা হয়েছে। শুক্রবার আদালতে পাঠানো হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বন্দরে ঢোকার পাস নিয়ে গত ২৪ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টার দিকে সিসিটি-২ গেট দিয়ে চট্টগ্রাম বন্দরে ঢোকে ট্রাকচালক লিটন মোল্যা। রাত সাড়ে ১১টার দিকে জাহাজের পেছনের রেলিং বেয়ে সিঙ্গাপুরগামী এমভি হাইয়ান ভিউ জাহাজে ঢুকে পড়েন। খালি কনটেইনারের ভেতরে ঢুকে সিঙ্গাপুর চলে যাওয়ার উদ্দেশ্য ছিল তার। একপর্যায়ে ক্ষিধে সহ্য করতে না পেরে কনটেইনার থেকে বেরিয়ে আসলে জাহাজের নাবিকদের কাছে ধরা পড়ে। জাহাজটি সিঙ্গাপুর বন্দরে কনটেইনার খালাস করে পুনরায় চট্টগ্রাম বন্দরে ফিরে আসে। এরপর জাহাজের মাস্টার লিটনকে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগের কাছে তুলে দেন।  

সূত্র জানায়, ভোটার আইডি কার্ড, ছবি ও ড্রাইভিং লাইসেন্সের কপি জমা দিয়ে বন্দর গেট পাসের জন্য আবেদন করেছিলেন লিটন। তার আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ডকুমেন্ট যাচাই-বাছাই করে তাকে ২৪ সেপ্টেম্বর বিকাল চারটার দিকে বন্দরে প্রবেশ কার্ড ইস্যু করে। বন্দরের সিসিটি-২ গেট দিয়ে বিকেল ৫টা ২৩ মিনিটে ঢোকে লিটন। রাত সাড়ে ১১টার দিকে MV HAIAN VIEW জাহাজের পেছন দিয়ে রেলিং বেয়ে উঠে উক্ত জাহাজে করে অবৈধ পন্থায় বিদেশ যাওয়ার জন্য উক্ত জাহাজের খালি কনৈটেইনারের ভেতরে লুকিয়ে থাকে।  

আটকের পর তার কাছেএকটি বন্দর প্রবেশ কার্ড, একটি ড্রাইভিং লাইসেন্স,৩ হাজার টাকা, একটি ছোট বাটন মোবাইল সেট ও একটি চকলেট কালারের ওয়ালেট পাওয়া যায়।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।