ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মহিষের ৩০ টন হিমায়িত মাংসের নিলামে দর উঠলো ৪ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
মহিষের ৩০ টন হিমায়িত মাংসের নিলামে দর উঠলো ৪ লাখ টাকা প্রতীকী ছবি

চট্টগ্রাম: ভারত থেকে আমদানি করা ২৯ হাজার ৯৮০ কেজি হালাল ফ্রোজেন বাফেলো মিটের প্রকাশ্য নিলামে সর্বোচ্চ দর উঠেছে ৪ লাখ টাকা। এ দর দিয়েছে রাজশাহীর প্রতিষ্ঠান শাহ মখদুম ট্রেডার্স।

 

চট্টগ্রাম কাস্টম হাউস সোমবার (৯ অক্টোবর) দুপুরে এ নিলামের আয়োজন করে। এতে প্রায় অর্ধ শতাধিক বিডার (নিলামকারী) অংশ নেন।

 

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, ৪০ ফুট লম্বা রেফার (শীততাপ নিয়ন্ত্রিত) কনটেইনার আমদানি করা এসব মহিষের মাংসের নিলামের জন্য সংরক্ষিত মূল্য ধরা হয়েছিল ২ কোটি ৪৪ লাখ ৮৪ হাজার ৩৯৩ টাকা। রোববার (৮ অক্টোবর) নিলামে অংশগ্রহণকারীরা (বিডার) সরেজমিন কনটেইনার ভর্তি মাংস দেখার সুযোগ পেয়েছেন।  

কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মো. আবদুল হান্নান বাংলানিউজকে বলেন, পচনশীল পণ্য দ্রুত নিলাম দেওয়ার অংশ হিসেবে মহিষের মাংস নিলামের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি সফল হলে পর্যায়ক্রমে আপেলসহ বেশকিছু খাদ্যপণ্যের প্রকাশ্য নিলাম দেওয়ার পরিকল্পনা রয়েছে। মহিষের মাংসের নিলামে সর্বোচ্চ দর উঠেছে ৪ লাখ টাকা। কাস্টম হাউসের কমিশনার মহোদয়ের সঙ্গে আলাপ করে এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।   

নিলামকাজ পরিচালনা করে কাস্টম হাউস অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠান কেএম করপোরেশন।  

সূত্র জানায়, ডলারের বিনিময়ে বিভিন্ন দেশ থেকে আমদানি করা হিমায়িত মাংস, মাছ, শুঁটকি, পেঁয়াজ, আপেল, আঙুর, কমলা, শিশুখাদ্য, মাল্টাসহ বিভিন্ন ধরনের পণ্য বন্দরে আসার পর নানা কারণে খালাস করেন না সংশ্লিষ্টরা। এক পণ্যের ঘোষণায় অন্য পণ্য আমদানি, পণ্যের ওজন কম ঘোষণা করে বেশি পণ্য আমদানি, জালিয়াতি ধরা পড়ার আশঙ্কা, জরিমানার ভয়, আমদানি করা পণ্যের বাজারমূল্য কমে যাওয়ায় লোকসানের শঙ্কা, শুল্ককর নিয়ে জটিলতাসহ নানা কারণে মাসের পর মাস পড়ে থাকে বন্দরে। এতে একদিকে বন্দর জেটি বা টার্মিনালের মূল্যবান জায়গা বেদখল হয়ে যায়, রেফার কনটেইনারের বিদ্যুৎ অপচয় হয়, শিপিং এজেন্টের কনটেইনার আটকা পড়ে, বন্দর ও কাস্টমসের রাজস্ব আহরণ অনিশ্চিত হয়ে পড়ে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে পণ্য পচে গেলে বা মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে নিলামেও বিক্রি হয় না। এতে ডলারই অপচয় হয়।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।