ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে সায়েন্টিফিক সোসাইটির অ্যাস্ট্রো অলিম্পিয়াড

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
চবিতে সায়েন্টিফিক সোসাইটির অ্যাস্ট্রো অলিম্পিয়াড ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টিফিক সোসাইটির (সিইউএসএস) উদ্যোগে আন্তর্জাতিক স্পেস সপ্তাহ উদযাপন উপলক্ষে অ্যাস্ট্রো অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

চবি সায়েন্টিফিক সোসাইটি'র সভাপতি মিনহাজুর রহমান শিহাবের সভাপতিত্বে ও সাধারণ সদস্য রুফাইদা সিদ্দিকী ও অতনু সিনহার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ  উপস্থাপন করেন প্রফেসর ড. একেএম রেজাউর রহমান।

অনুষ্ঠানে ছিল কসমিক আইকিউ প্রতিযোগিতা, স্কাইওয়ার্ড স্যাটার প্রদর্শনী ও অ্যাস্ট্রো টক'র মতো চমৎকার সব সেগমেন্ট।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, অ্যাস্ট্রোনমি বা মহাকাশজগৎ সম্পর্কিত অজানা বিষয় ও রহস্য উন্মোচনে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে। ফলে এ সম্পর্কিত জ্ঞানে শিক্ষার্থীরা দিনদিন নিজেদের মেধাকে শানিত করছে এবং দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়েও বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্বের সাক্ষর রাখছে।

বক্তারা আরও বলেন, একাডেমিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের এস্ট্রোনমি সম্পর্কিত জ্ঞানার্জন ভবিষ্যৎ বিশ্বের জন্য দক্ষ ও সময়োপযোগী গবেষক তৈরিতে সহায়ক। পাশাপাশি, মহাকাশ গবেষণাকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ যোগাতে এ ধরনের আয়োজন নিয়ামকের ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে ড. মোহাম্মদ আল ফোরকান আহমেদ বলেন, আমরা শিক্ষকরা কিভাবে আমাদের শিক্ষার্থীদের জ্ঞান চর্চায় কাজে লাগাতে পারছি সেটার ওপর নির্ভর করছে তাদের ভবিষ্যৎ। অনেক সময় দেখা যায় শিক্ষকদের সঠিক দিকনির্দেশনার অভাবে সাধারণ শিক্ষার্থীরা সঠিক পথে পরিচালিত না হয়ে ভুল পথে চলে যায়। জ্ঞান-বিজ্ঞান চর্চার ধারা অব্যাহত রেখে শিক্ষার্থীদের সঠিক দিকনির্দেশনার মাধ্যমে ভবিষ্যত বিনির্মাণে এগিয়ে রাখতে হবে।  

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।