ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রবাসীর ৩৭৯ সন্তানকে ১ কোটি ১০ লাখ টাকার বৃত্তি ও ভাতা বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
প্রবাসীর ৩৭৯ সন্তানকে ১ কোটি ১০ লাখ টাকার বৃত্তি ও ভাতা বিতরণ ...

চট্টগ্রাম: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আয়োজনে অসুস্থ প্রবাসী কর্মী ও তাদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক বিতরণ করা হয়েছে। ৩৭৯ জনকে ১ কোটি ১০ লাখ ১২ হাজার ৫০০ টাকার শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক দেওয়া হয়।

 

এর মধ্যে এইচএসসি ক্যাটাগরির ২০২১ সালের প্রতিজনকে ৩৪ হাজার টাকা করে ১০০ শিক্ষার্থীকে মোট ৩৪ লাখ টাকা ও এসএসসি ক্যাটাগরির ২০২২ সালের প্রতিজনকে ২৭ হাজার ৫০০ টাকা করে ২৪৩ শিক্ষার্থীকে মোট ৬৬ লাখ ৮২ হাজার ৫০০ টাকা এবং প্রতিবন্ধী ভাতা ক্যাটাগরির ২০২১ ও ২০২২ সালের প্রতিজনকে ১২ হাজার টাকা করে ৪০ জনকে মোট ৪ লাখ ৮০ হাজার টাকার চেক দেওয়া হয়। এ ছাড়া তিনজন অসুস্থ প্রবাসী কর্মীকে ১ লাখ ৫০ হাজার টাকা করে ৪ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে।

 
 
বুধবার (১৮ অক্টোবর) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (যুগ্ম সচিব) শোয়াইব আহমাদ খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু রায়হান দোলন এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের টাস্ক টিম লিডার আনিকা রহমান। বক্তব্য দেন চট্টগ্রাম জেলা তথ্য অফিসের পরিচালক আজিজুল হক নিউটন, ওয়েলফেয়ার সেন্টার চট্টগ্রামের সহকারী পরিচালক মুহাম্মদ আজিজুল ইসলাম ভূঞা প্রমুখ।

বিভাগীয় কমিশনার শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা আমাদের সন্তান এবং দেশের সম্পদ। তোমাদের অভিভাবকরা প্রবাসে দেহের রক্ত এবং ঘাম ঝরিয়ে দেশে বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছেন। দেশে পাঠানো রেমিটেন্সে শুধু প্রবাসীদের পরিবার উপকৃত হয় ঠিক তা নয়, বরং দেশের রিজার্ভ সমৃদ্ধ করে। এ শিক্ষাবৃত্তি পরিমাণে কম বা বেশি নয়, এটা একটা স্বীকৃতি। তোমাদের সমৃদ্ধি বাংলাদেশের সমৃদ্ধি। এ শিক্ষাবৃত্তি প্রদান তখনই সার্থক হবে যখন তোমরা পরিবারের প্রত্যাশা পূরণের পাশাপাশি দেশ ও জাতির প্রত্যাশা পূরণে কাজ করবে।  

কাতার প্রবাসী দিদারুল আলম বলেন, প্রবাসী হিসেবে আমি গর্বিত ও আবেগ আপ্লুত কারণ এত বড় অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসীর সন্তানদের সরকার শিক্ষাবৃত্তির চেক দিচ্ছে। এটা আমার কাছে শুধু চেক নয়, সম্মাননা সূচক মুকুট।

পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন Recovery and Advancement of Informal Sector Employment (RAISE): Reintegration of Returing Migrants শীর্ষক প্রকল্পের প্রচারণার অংশ হিসেবে সেমিনার আয়োজন করা হয়।  

প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ বিষয়ক সেমিনারে ওয়েলফেয়ার সেন্টার চট্টগ্রামের প্রকল্প পরিচালক মো. জাহিদ আনোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (যুগ্ম সচিব) শোয়াইব আহমাদ খান। বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের টাস্ক টিম লিডার আনিকা রহমান।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।