ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ব্যাংক গ্রাহকদের টাকা আত্মসাৎ, গার্ডের বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ব্যাংক গ্রাহকদের টাকা আত্মসাৎ, গার্ডের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম: পূবালী ব্যাংকের সন্দ্বীপ উপজেলার শিবেরহাট শাখার ১১ জন গ্রাহকের ৭৭ লাখ ৮২ হাজার টাকা স্থানান্তর ও আত্মসাতের অভিযোগে ব্যাংকের চাকরীচ্যুত সিনিয়র মেসেঞ্জার কাম গার্ডের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১৮ অক্টোবর) দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রাম জেলা সমন্বিত-২ কার্যালয়ে মামলাটি করেন একই কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল মালেক।

 

মামলায় আসামি হলেন ব্যাংকটির সিনিয়র মেসেঞ্জার কাম গার্ড (চাকুরীচ্যুত) আবুল কালাম আজাদ (৩১)। তিনি সন্দ্বীপ থানার মুছাপুর ৯ নম্বর ওয়ার্ড বেলাল মাস্টার বাড়ির হাজী মো. ইব্রাহীমের ছেলে 

মামলার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর ইনচার্জ ও উপ-পরিচালক আতিকুল আলম।

তিনি বলেন, ব্যাংকের সিনিয়র মেসেঞ্জার কাম গার্ড (চাকুরীচ্যুত) আবুল কালাম আজাদ ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে ব্যাংক গ্রাহকের টাকা আত্মসাৎ করে।

দুর্নীতির মাধ্যমে গ্রাহকের টাকা স্থানান্তর, হস্তান্তর ও আত্মসাৎ করার প্রমাণ পাওয়ায় তার বিরুদ্ধে দুদক মামলা দায়ের করা হয়েছে। এখন দুদক মামলাটি অধিকতর তদন্ত করবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেবে।

মামলার বিবরণীতে বলা হয়েছে, পূবালী ব্যাংক লিমিটেড সন্দ্বীপ উপজেলার শিবেরহাট শাখার সিনিয়র মেসেঞ্জার কাম-গার্ড হিসেবে আবুল কালাম আজাদ কর্মরত ছিলেন। ২০২০ সালের ৮ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত শাখার ২ জন গ্রাহকের কৌশলে স্বাক্ষরিত চেক গ্রহণ করে পরবর্তীতে তা ব্যবহার করেন। এছাড়াও ৯ জন গ্রাহকের ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তাদের আইডি ও পাসওয়ার্ড কৌশলে জেনে তা ব্যবহার করে। এর মাধ্যমে তিনি শাখার ১১ জন গ্রাহকের ১১টি ব্যাংক হিসাব থেকে ৭৭ লাখ ৮২ হাজার টাকা আত্মসাৎ করে। যা প্রাথমিকভাবে তদন্তে প্রমাণিত হয়েছে। তাই তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪(৩) ধারা সহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। তদন্তকালে ঘটনায় অন্য কারও সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেলেও সেটি আমলে নেওয়া হবে বিবরণীতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।