ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সাত টাকায় চাল, ডাল, চিনি, তেলসহ ২৬ পদ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
সাত টাকায় চাল, ডাল, চিনি, তেলসহ ২৬ পদ

চট্টগ্রাম: সাত টাকা প্রতীকী মূল্যে চাল, ডাল, তেল, লবণ, আটা, নারকেল, চিনি, গুড়, মাছ, মুরগি, সবজি, বাচ্চাদের শিক্ষাসামগ্রীসহ ২৬ পদের নিত্যপণ্য কেনার সুযোগ পেয়েছে ৩ হাজার পরিবার। পাশাপাশি সাত টাকার মধ্যে পরিবারের জন্য শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি কিংবা বাচ্চাদের জামাকাপড় কেনার সুযোগও ছিল।

সব মিলিয়ে প্রতিটি পরিবার সাধারণ বাজার মূল্যে প্রায় দেড় হাজার টাকা সমমূল্যের পণ্য পেয়েছে।  

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রামে শুরু হওয়া দুই দিনব্যাপী শারদ আনন্দ উৎসবের চিত্র এটি।

নগরের রাজবাড়ি কনভেনশন হলে প্রতিবছরের মতো এবারও আয়োজন করা হয়েছে দুস্থদের নিয়ে শারদ আনন্দ উৎসব। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় সিএমপি দক্ষিণের উপ পুলিশ কমিশনার মোস্তাফিজুর রহমান ও বিদ্যানন্দের বোর্ড সদস্য জামাল উদ্দীন উপস্থিত ছিলেন।  

বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়, দুস্থদের অংশগ্রহণ নিশ্চিত করতে নগরের বিভিন্ন বস্তি এলাকায় জরিপ করে সুবিধাবঞ্চিত পরিবারগুলোকে টোকেন দেওয়া হয়েছে। টোকেন দেখিয়ে পরিবারগুলো এই আয়োজনে অংশ নিচ্ছে। সনাতন ধর্মালম্বীদের পাশাপাশি এ আয়োজন অন্যান্য ধর্মের সুবিধাবঞ্চিত পরিবারও অংশ নিচ্ছে। ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশালের পর চট্টগ্রামে দুই দিনব্যাপী এ আয়োজন শুরু হয়েছে।  

দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব সব আইডিয়া নিয়ে সেবামূলক কাজ করে প্রশংসা কুড়িয়েছে বিদ্যানন্দ। বিশেষ করে করোনাকালীন কেউ যখন ভয়ে ঘর থেকে বের হয়নি তখন জীবনবাজি রেখে করোনা মহামারি মোকাবেলায় সম্মুখসমরে থেকে সাধারণ মানুষের ভালোবাসা অর্জন করে নেয় এই প্রতিষ্ঠান। সমাজসেবায় তাদের অসামান্য সব অবদানের জন্য ২০২৩ সালে সরকার তাদের একুশে পদকে ভূষিত করে। এ ছাড়াও ২০২২ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক জাতীয় মানবকল্যাণ পদক ও ২০২১ সালে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক ‘কমনওয়েলথ পয়েন্টস অব লাইট’ পদকে ভূষিত হয় এই স্বেচ্ছাসেবী সংস্থা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।