ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘হামুন’ মোকাবিলায় চট্টগ্রামে প্রস্তুত ২৯০ মেডিক্যাল টিম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
‘হামুন’ মোকাবিলায় চট্টগ্রামে প্রস্তুত ২৯০ মেডিক্যাল টিম

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় ২৯০ টি মেডিক্যাল টিম গঠন করেছে স্বাস্থ্য বিভাগ। এছাড়া জেলা সিভিল সার্জন কার্যালয়ে খোলা হয়েছে কন্ট্রোলরুম।

বাতিল করা হয়েছে জেলা উপজেলার স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীর ছুটি।  

মঙ্গলবার (২৪ অক্টোবর) চট্টগ্রাম জেলা সিভিল সার্জক কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।

 

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, ১৫টি উপজেলার ২০০টি ইউনিয়নের ২০০টি মেডিক্যাল টিম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে ৭৫টি টিম, ৯টি আরবান ডিসপেনসারিতে ৯টি মেডিক্যাল টিম, স্কুল হেলথ ক্লিনিকে ১টি মেডিক্যাল টিম, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫টি মেডিক্যাল টিমসহ ২৯০টি মেডিক্যাল টিম প্রস্তুত করা হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বাংলানিউজকে জানান, চট্টগ্রাম জেলায় ২৯০টি মেডিক্যাল টিম প্রস্তুত করা হয়েছে। ঘূর্ণিঝড় পূর্ববর্তী, ঘূর্ণিঝড়কালীন এবং পরবর্তীতে যেকোনো ধরনের সেবা দিতে টিমগুলো প্রস্তুত থাকবে। কন্ট্রোল রুম চালু করা হয়েছে। তাছাড়া দুর্যোগ মোকাবিলায় জেলার স্বাস্থ্য বিভাগে কর্মরত সব কর্মকর্তা কর্মচারির ছুটি বাতিল করা হয়েছে। দুর্যোগ মোকাবিলার জন্য আমরা প্রস্তুত রয়েছি।  

চট্টগ্রাম জেলা স্বাস্থ্য বিভাগের কন্ট্রোল রুমের টেলিফোন নং ০২৩৩৩৩৫৪৮৪৩।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘুর্ণিঝড় ‘হামুন’ মঙ্গলবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৩০ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে মোংলা সমুদ্রবন্দর থেকে ২৫০ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২১৫ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শেষরাত থেকে সকাল নাগাদ (২৫ অক্টোবর ২০২৩) মেঘনা মোহনার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।