ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউর আইন অনুষদে ‘ক্রিমিনাল অ্যাডজুডিকেশন’ শীর্ষক কর্মশালা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
সিআইইউর আইন অনুষদে ‘ক্রিমিনাল অ্যাডজুডিকেশন’ শীর্ষক কর্মশালা 

চট্টগ্রাম: সুন্দরভাবে বাঁচার জন্য একজন নাগরিকের চাই আইনি সুরক্ষা কাঠামো। আর এই আইনি অধিকার প্রতিষ্ঠা করতে গিয়েই আমাদের জানার প্রয়োজন হয় ফৌজদারি মামলার পদ্ধতিগত নানান দিক নিয়ে।

 

বিচারিক কার্যক্রম পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট এমন গুরুত্বপূর্ণ এবং মৌলিক অধিকারের একাধিক বিষয় নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো আইন বিষয়ক দিনব্যাপী কর্মশালা।

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল ‘প্রসিডিউর অব ক্রিমিনাল অ্যাডজুডিকেশন’ শিরোনামে আইন অনুষদের শিক্ষার্থীদের জন্য এই কর্মশালার আয়োজন করে।

 

এতে ফৌজদারি মামলার আদ্যোপান্ত নিয়ে শিক্ষার্থীদের কাছে নানান তথ্য তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান বক্তা বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের অতিরিক্ত রেজিস্ট্রার আলমগীর মোহাম্মদ ফারুকী।  

এই সময় তিনি ফৌজদারি মামলার ধরন, জেনারেল রেজিস্ট্রার বা জিআর মামলা, নালিশী মামলা বা কমপ্লেইন্ট রেজিস্ট্রার, এজাহার দায়েরের নিয়মকানুন, শাস্তি, খারিজসহ একাধিক বিষয় চমৎকারভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করেন।  

সিআইইউর স্কুল অব ল’র সহকারি ডিন নাজনীন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতের জ্যেষ্ঠ সহকারি বিচারক মুজিবুর রহমান।  

কর্মশালায় অংশ নেওয়া আইন বিভাগের শিক্ষার্থীরা প্রধান বক্তার কাছে ফৌজদারী মামলা নিয়ে জানতে চান। আলমগীর মোহাম্মদ ফারুকী মনোযোগ দিয়ে তাদের সেসব প্রশ্ন শুনেন এবং পরে তার জবাব দেন। প্রসঙ্গ, এলএফই কোর্সের অংশ হিসেবে স্কুল অব ল এই কর্মশালার আয়োজন করেছে বলে জানান অনুষদের সহকারি ডিন।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।