ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রধানমন্ত্রীকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট, যুবকের ৫ বছর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
প্রধানমন্ত্রীকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট, যুবকের ৫ বছর কারাদণ্ড প্রতীকী ছবি

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করে ফেসবুকে পোস্ট করায় সাফায়েত উল্লাহ প্রকাশ সাগর নামে এক যুবককে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এই রায় দেন।

 

সাফায়েত উল্যাহ সাগর (২২), সন্দ্বীপ উপজেলার রহমতপুর ইউনিয়নের জাফর উল্যাহ’র ছেলে। ঘটনার সময় তিনি সন্দ্বীপের হাজী আব্দুল বাতেন কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র ছিলেন।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) মেজবাহ উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, পাঁচ জনের সাক্ষ্যপ্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় ট্রাইব্যুনাল আসামি সাফায়েত উল্লাহ সাগরকে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (২) ও ২৯ (১) ধারায় এক বছর করে এবং ৩১ (২) ধারায় ৩ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন। পৃথক তিনটি ধারায় পাঁচ বছরের কারাদণ্ড হলেও কারাদণ্ডসমূহ একসঙ্গে চলবে। পাঁচ বছরের কারাদণ্ড হলেও তাকে ভোগ করতে হবে তিন বছর। রায় ঘোষণার সময় আসামিকে কারাগার থেকে ট্রাইব্যুনালে উপস্থিত করা হয়। পরে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।  

মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালের সংসদ নির্বাচন পরবর্তী নোয়াখালী জেলার বেগমগঞ্জে এক নারীকে ধর্ষণের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রীকে জড়িয়ে ২০২০ সালের ৬ অক্টোবর ফেসবুকে কুরূচিপূর্ণ পোস্ট দেন সাফায়েত উল্লাহ সাগরকে। এই ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে সন্দ্বীপ পৌরসভা ছাত্রলীগের সভাপতি ফয়সাল উদ্দিন বাদী হয়ে ২০২০ সালের ৮ নভেম্বর সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামে মামলা করেন। মামলা তদন্ত শেষে সন্দ্বীপ থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মনোয়ার হোসাইন ২০২১ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০২৩ সালের ২ ফেব্রুয়ারি আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (২), ২৯ (১) ও ৩১ (২) ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩ 
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।