ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহতের আহ্বান উদীচী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহতের আহ্বান উদীচী

চট্টগ্রাম: সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহত করার আহ্বানের মধ্য দিয়ে উদীচীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।  

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যা ৭টায় উদীচী চট্টগ্রাম জেলা সংসদের আয়োজনে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে উদীচী শিল্পীগোষ্ঠীর বর্তমান এবং সাবেক শিল্পীকর্মী ও শুভানুধ্যায়ীদের অংশগ্রহণে এক আনন্দময় পরিবেশের সৃষ্টি  হয়।

কথামালায় অংশ নিয়ে অতিথি এবং শিল্পীকর্মীরা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় প্রতিবাদী উচ্চারণ করেন এবং গানের সুরে, কবিতার ছন্দে ও কথনে সাংস্কৃতিক শক্তি দিয়ে অশুভ শক্তিকে রুখে দেওয়ার প্রত্যয়ের কথা জানান।  

কথামালায় সভাপতিত্ব করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি  সাংবাদিক জসীম চোধুরী সবুজ।

আলোচনায় অংশ নেন খেলাঘর চট্টগ্রাম মহানগরীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি সুনীল ধর, আবুল কাসেম, গৌতম দত্ত, জয়তী ঘোষ, সাফায়াত মাহবুব, অপর্ণা চৌধুরী প্রমুখ।  

সাংস্কৃতিক পর্বে একক এবং দলীয়ভাবে সংগীত পরিবেশন করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীকর্মীরা। আবৃত্তি পরিবেশন করেন উদীচীর নবীন সদস্যরা।

সত্য ও সুন্দরের আকাঙ্ক্ষা ধারণ করে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর উদীচীর যাত্রা শুরু হয়। এরপর সংস্কৃতির সেই জাগরিত শক্তি দিয়ে অব্যাহত রয়েছে মুক্ত মানুষের মুক্ত পৃথিবী গড়ার সংগ্রাম। কালের পরিক্রমায় সংগ্রামী সেই সাংস্কৃতিক অভিযাত্রার ৫৫ বছর পূর্ণ করলো ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী। দীর্ঘ পথচলার আনন্দে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সংগঠনের কর্মীদের মধ্যে বয়ে যায় প্রাণের উচ্ছ্বাস। সেই উচ্ছ্বাসের সঙ্গে ছিল অপশক্তির বিরুদ্ধে জ্বলে ওঠার সংগ্রামী প্রকাশ।

বক্তারা বলেন, মুক্তমত ও সংস্কৃতিচর্চার অবাধ পরিবেশ নিশ্চিত করে বাহাত্তরের সংবিধানের মূলনীতির ভিত্তিতে দেশ পরিচালনা করতে হবে।  সারাদেশে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধসম্পন্ন সাংস্কৃতিক বলয় কেন্দ্র  গড়ে তুলতে হবে। উন্নয়নের নামে প্রাণ-প্রকৃতি ধ্বংসকারী সব প্রকল্প বাতিল ও উচ্ছেদ বন্ধ করতে হবে, সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিল্পকলাবিষয়ক কার্যক্রম বাড়াতে হবে। সাম্প্রদায়িকীকরণ বন্ধ এবং বিভেদ, বিদ্বেষ ও ঘৃণা সৃষ্টিকারী লেখা ও উপাদান পাঠ্যবই থেকে তুলে নিতে হবে।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।