ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

জব্দ ৪০ মণ ইলিশ পেল এতিমরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
জব্দ ৪০ মণ ইলিশ পেল এতিমরা

চট্টগ্রাম: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ আহরণ করায় ৪০ মণ ইলিশ জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে মাছগুলো ১১টি এতিমখানা ও ১০টি সরকারি শিশু পরিবারের মাঝে বিতরণ করা হয়।

বুধবার (১ নভেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পতেঙ্গা থেকে মাঝ সাগরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জসিম উদ্দিন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ইলিশ আহরণ করার দায়ে ৪০ মণ ইলিশ জব্দ করা হয়। জব্দ ইলিশ মাছগুলো আমরা স্থানীয় ১১টি এতিমখানা ও ১০টি সরকারি শিশু পরিবারের মাঝে বিতরণ করেছি।  

তিনি আরও বলেন, এছাড়া অভিযানে দুইটি ফিশিং বোট ও ১ লাখ মিটার ইলিশ ধরার জাল জব্দ করা হয়। জব্দকৃত জাল ও নৌকা বাংলাদেশ নৌবাহিনীর হেফাজতে দেওয়া হয়।

১২ অক্টোবর থেকে দেশে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু হয়েছে। ২ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এই নিষেধাজ্ঞা।

এই ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, বেচাকেনা ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্য করলে কমপক্ষে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

এ সময় জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, বাংলাদেশ নৌবাহিনীর লেফটেন্যান্ট আলী হাসান উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।