ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

অল সোলস ডে: সমাধিতে শ্রদ্ধা নিবেদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
অল সোলস ডে: সমাধিতে শ্রদ্ধা নিবেদন

চট্টগ্রাম: নগরের পাথরঘাটার পবিত্র রানি জপমালা গির্জাসহ বিভিন্ন স্থানের খ্রিষ্টানদের সমাধিগুলোতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে অল সোলস ডে। মৃতের আত্মার শান্তি কামনায় প্রতিবছর এদিন সন্ধ্যায় বিশেষ এ প্রার্থনার আয়োজন করা হয়।

প্রার্থনার আগে সমাধিগুলো পরিষ্কার করে, ফুল দিয়ে সাজানো হয়। সন্ধ্যায় প্রিয়জনদের স্মরণে জ্বালানো মোমের আলোয় আলোকিত হয়ে ওঠে পুরো এলাকা।
খ্রিষ্টযাগ, কয়ার দলের মনোমুগ্ধকরা ভক্তিগীতিতে মুখর ছিল পুরো আয়োজন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) পবিত্র রানি জপমালা গির্জা পবিত্র খ্রিষ্টযাগ উৎসর্গ করেন চট্টগ্রাম আর্চডাইয়োসিসের আর্চবিশপ পরম শ্রদ্ধেয় লরেন্স সুব্রত হাওলাদার। উপস্থিত ছিলেন গির্জার পাল পুরোহিত ফাদার রিগেন ক্লেমেন্ট কস্তা।  

এ সময় তারা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন পূর্বসূরিদের। ফাদাররা হেঁটে হেঁটে ছিটাতে থাকেন পবিত্র জল, বিতরণ করেন খ্রিষ্টপ্রসাদ।   

সরেজমিন দেখা গেছে, ছোট-বড় নানা বয়সী স্বজনরা ছুটে এসেছেন সমাধির পাশে। তারা স্বজনদের স্মৃতি স্মরণ করে কেউ চোখ মোছেন নীরবে। কেউবা আবার পরম যত্নে সমাধির বেদিতে ধুলোবালি পরিষ্কার করে দেন। অনেকে মোমবাতি হাতে বিশপের নির্দেশের অপেক্ষায় থাকেন। নির্দেশ পাওয়ামাত্র কবরগুলো আলোকিত হয়ে স্বর্গীয় পরিবেশের সৃষ্টি হয়। যাদের কোনো স্বজন বেঁচে নেই তাদের কবরগুলোতেও ছিটানো হয়েছে ফুলের পাপড়ি, জ্বালানো হয়েছে মোমবাতি।

প্রায় ৪০০ বছরের পুরনো পাথরঘাটা গির্জার কবরস্থানে আসা ডি রোজারিও জানান, প্রতিবছর ২ নভেম্বর মৃত স্বজনদের স্মরণ করতে দূরদূরান্ত থেকে এমনকি বিদেশ থেকেও সমাধিতে ছুটে আসেন অনেকে। এদিন আমরা তাদের স্মরণ করি। এটি বংশ পরম্পরায় চলে আসছে। পাশাপাশি আমরা সৎ, সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রভুর অনুগ্রহ কামনা করি।   

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।