ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

তদন্তে ত্রুটি পরিহার করে রিপোর্ট দাখিলের নির্দেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
তদন্তে ত্রুটি পরিহার করে রিপোর্ট দাখিলের নির্দেশ

চট্টগ্রাম: তদন্তে ভুল ত্রুটি পরিহার করে দ্রুততম সময়ে রিপোর্ট দাখিলের জন্য নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম।

শনিবার (৪ নভেম্বর) সকালে চট্টগ্রাম চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্সে এই নির্দেশনা দেন।

কনফারেন্সের শুরুতে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম বলেন, বিচারাধীন মামলা সমূহের সুষ্ঠু বিচার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা প্রদান করেন। তাছাড়া, তদন্তে ভুল ত্রুটি পরিহার করে দ্রুততম সময়ে রিপোর্ট দাখিলের জন্য নির্দেশনা প্রদান করেন।

সকল অংশীজন দ্রুততম সময়ে ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করার জন্য  পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

কনফারেন্সে উপস্থিত থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ ও তদন্ত সংস্থার প্রতিনিধিগণ মেডিক্যাল সনদ, ময়নাতদন্ত রিপোর্ট ও ভিসেরা রিপোর্ট প্রাপ্তিতে বিলম্ব এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট মেডিক্যাল ও ফরেনসিক বিভাগ কর্তৃক অসহযোগিতা ও হয়রানির অভিযোগ করেন। ফলশ্রুতিতে দীর্ঘ সময় অতিবাহিত হলেও ঐসব মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করা সম্ভব হচ্ছে না। এই কারণে তদন্তকারী কর্মকর্তা, বিচারপ্রার্থী মানুষ ও আসামিগণ ভোগান্তিতে পড়েন মর্মে তারা অভিযোগ করেন।

কনফারেন্সে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের স্পেশাল  ম্যাজিস্ট্রেট বেগম তাহমিনা আফরোজ চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের স্পেশাল  ম্যাজিস্ট্রেট বেগম মনীষা মহাজনসহ চট্টগ্রাম সিএমএম কোর্টে কর্মরত বিজ্ঞ ম্যাজিস্ট্রেটবৃন্দ।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির পক্ষে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষে উপস্থিত ছিলেন এডিসি (প্রসিকিউশন) আরাফাতুল ইসলামসহ মহানগরীর সকল থানার ওসিবৃন্দ।

কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন পিবিআই, সিআইডি, ডিবি, ট্যুরিস্ট পুলিশ, শিল্পাঞ্চল পুলিশ, কারা প্রশাসন, স্বাস্থ্য ও ফরেনসিক মেডিসিন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।