ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

স্মার্ট সিটির নাগরিকদের স্মার্ট থিংকিং থাকতে হবে: চুয়েট ভিসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
স্মার্ট সিটির নাগরিকদের স্মার্ট থিংকিং থাকতে হবে: চুয়েট ভিসি

চট্টগ্রাম: চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ছিল গ্রাম হবে শহর। সেজন্য টেকসই ও স্মার্ট পরিকল্পনা গ্রহণের কোনো বিকল্প নেই।

শুধু উন্নয়ন করলেই হবে না, সেই উন্নয়নকে টেকসই ও পরিবেশবান্ধব করতে হবে। স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট সিটি নির্মাণ করতে হলে দেশের নাগরিকদেরও স্মার্ট থিংকিং থাকতে হবে।
সরকারের পরিকল্পনা ও উদ্যোগের প্রতি সহযোগী মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। তবেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সহজ হবে, বাংলাদেশ তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যাবে।

বিশ্ব নগর পরিকল্পনা দিবস উপলক্ষে বুধবার (৮ নভেম্বর) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

উপাচার্য বলেন, তরুণ প্রজন্মের এগিয়ে যেতে হলে দক্ষতার বিকল্প নেই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১৪ বছরে অবিশ্বাস্য গতিতে উন্নয়ন ও কানেকটিভিটি বেড়েছে। দেশে এখন দ্রুত নগরায়ন বাড়ছে। বর্তমানে প্রায় ৩৫-৪০ শতাংশ মানুষ নগরে বাস করছে। অথচ আমাদের বড় শহর মাত্র দুইটি। এতো বিশাল জনগোষ্ঠীর চাপ সামলানোর সক্ষমতা আমাদের দেশে এখনও হয়নি। দেশের বেশিরভাগ মানুষ যদি এভাবে শহরকেন্দ্রিক হয়ে যায় তবে শহরগুলো বাসযোগ্যতা হারাবে। কৃষিকাজ কমে যাবে, উৎপাদন কমবে, পরিবেশের ভারসাম্য ক্ষতিগ্রস্ত হবে। সেজন্য গ্রামাঞ্চলেও শহরের সুবিধাগুলো পৌঁছে দিতে হবে।  

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) চট্টগ্রাম চ্যাপ্টার ও উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহযোগিতায় চুয়েটে দিবসটি উদযাপিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘বিশ্বব্যাপী শিখুন, স্থানীয়ভাবে প্রয়োগ করুন’ (Learn Globally, Apply Locally)। সকালে উপাচার্যের কার্যালয়ের সামনে থেকে  শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।  

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন চট্টগ্রাম মাস্টারপ্ল্যান প্রজেক্টের পরিচালক মুহাম্মদ আবু ঈসা আনসারী, ব্র্যাক পরিচালিত নগর উন্নয়ন প্রোগ্রামের জ্যেষ্ঠ আঞ্চলিক সমন্বয়ক আবু মুজাফ্ফর মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান দেবাশীষ রায় রাজা।  

সভায় জলবায়ু পরিবর্তন ইস্যু বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক ড. ফৌজিয়া গুলশানা রাশিদ লোপা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।