ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সর্বক্ষেত্রে আইন মেনে চলার মন-মানসিকতা তৈরি করতে হবে: এটর্নি জেনারেল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
সর্বক্ষেত্রে আইন মেনে চলার মন-মানসিকতা তৈরি করতে হবে: এটর্নি জেনারেল

চট্টগ্রাম: এটর্নি জেনারেল এ.এম. আমিন উদ্দিন বলেছেন, নবাগত আইনজীবীরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষণের ধারক ও বাহক। ‘কঠোর প্রশিক্ষণ সহজ বিষয়’ এ মন্ত্রকে সামনে রেখে আপনাদের এগোতে হবে।

জীবনের সর্বক্ষেত্রে আইন মেনে চলার মনমানসিকতা তৈরি করতে হবে।  

শনিবার (১১ নভেম্বর) নগরের কোর্ট হিলে আইনজীবী অডিটরিয়ামে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক ২০২৩ সালে তালিকাভুক্ত আইনজীবীদের নিয়ে দিনব্যাপী নবীন আইনজীবী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

দেশে স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবী সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে জানিয়ে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান এ.এম. আমিন উদ্দিন বলেন, একজন আইনজীবী সারাজীবন পড়াশোনার মধ্য দিয়ে থাকেন। আইনজীবীরা সার্বক্ষণিক বিচার প্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করে। নবীন আইনজীবীরা সিনিয়রদের অনুসরণ করে নিজেদেরকে আইন পেশায় সর্বদা প্রস্তুত রাখবেন।  

কর্মশালায় নবীন আইনজীবীদের দেওয়ানী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়, ফৌজদারী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, আদালতে শৃঙ্খলা ও বিচারিক কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন জেলা পাবলিক প্রসিকিউটর ও সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিচারকার্যে নবীন বিজ্ঞ আইনজীবীদের ভূমিকা ও করণীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন, পেশাগত দক্ষতা ও দায়িত্ববোধ, আচরণ এবং মর্যাদা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ডেপুটি এর্টনি জেনারেল মোহাম্মদ আবুল হাশেম, বার ও বেঞ্চের মধ্যে সর্ম্পক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম ও বিচারিক আচার ও মন-মানসিকতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খায়রুল আমীন।  

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সমিতির সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার।  

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩ 
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।