ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

স্মার্ট আইনি সেবা চট্টগ্রাম থেকেই সারাদেশে ছড়িয়ে পড়ুক

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
স্মার্ট আইনি সেবা চট্টগ্রাম থেকেই সারাদেশে ছড়িয়ে পড়ুক

চট্টগ্রাম: জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের  চেয়ারম্যান এবং চট্টগ্রামের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. আজিজ আহম্মদ ভূঞা বলেছেন, গরীব দুঃখীর মামলার ব্যয় সরকার দেয়। কেউ মিথ্যা মামলার জালে জড়ালে, সরকারি আইন সহায়তার সুযোগ মেলে।

বিনা বিচারে আটক কিংবা অসচ্ছল কারাবন্দিদের আইনি সহায়তা প্রদানে জেলা লিগ্যাল এইড অফিস কাজ করছে। কারা কর্তৃপক্ষ এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।
 

রোববার (১৮ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে কারাবন্দিদের স্মার্ট আইনি সেবা সহজিকরণে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার লিগ্যাল এইড কর্ণার উদ্বোধন এবং প্রাতিষ্ঠানিক গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান বলেন, চট্টগ্রাম জেলাকে স্মার্ট জেলা গড়ার লক্ষে সরকারি আইনি সেবাকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটি। সকল কারাবন্দির আইনজীবীর মাধ্যমে জামিন চাওয়ার অধিকার রয়েছে। আর্থিকভাবে অসচ্ছলতার কারণে যাতে কোনো বন্দি বিনা বিচারে কারাগারে আটক না থাকেন এরজন্য সরকার জেলা পর্যায়ে জেলা লিগ্যাল এইড অফিস চালু করেন। সারাবিশ্বে যতগুলো মানবাধিকার সনদ রয়েছে সব জায়গায় কারাবন্দিদের আইনি সহায়তার কথা রয়েছে।  

এর আগে কমসূচির শুরুতে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে বাংলাদেশের প্রথম চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার লিগ্যাল এইড কর্ণার উদ্ধোধন করেন অতিথিবৃন্দ। পরে সিনিয়র জেলা সুপার মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে এবং জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মুহাম্মদ ইব্রাহীম খলিলের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী, যুগ্ম জেলা জজ মো. খাইরুল আমীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুনুর রহমান, আব্দুল্লাহ আল-মামুন ও সিনিয়র সহকারী কমিশনার এস.এম.এন জামিউল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।