ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর আহ্বান

চট্টগ্রাম: ২০২৩-২৪ করবর্ষের রিটার্ন দাখিলের সময় ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর আহ্বান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার।  

বুধবার (২২ নভেম্বর) চিঠি দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের প্রতি আহ্বান জানান চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ।

চিঠিতে বলা হয়, দেশের ব্যবসায়ীরা আয়কর প্রদান করে সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রেখে চলেছে। কর ব্যবস্থা টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি আয়কর আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে।

আয়কর পরিপত্র ২০২৩-২৪ ও আয়কর নির্দেশিকা দেরিতে পাওয়া, প্রণীত আয়কর আইন-২০২৩ সম্পর্কে করদাতার মধ্যে পরিপূর্ণ ধারণা না থাকা এবং বৈশ্বিক যুদ্ধাবস্থার কারণে বিশ্বব্যাপী অর্থনীতির বিরূপ অবস্থা, মূল্যস্ফীতি ও ডলার সংকটের কারণে আমদানি কমে যাওয়াসহ নানা প্রতিকূল পরিস্থিতির কারণে বিপুল সংখ্যক নতুন এবং পুরাতন করদাতার পক্ষে স্বল্পতম সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা অসম্ভব।  

তাই বেশি পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে করবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখার স্বার্থে বর্ণিত বিষয়গুলো বিবেচনা করে আয়কর রিটার্ন দাখিলের সীমা ৩০ নভেম্বরের পরিবর্তে ২০২৪ সালের ৩১ জানুয়ারি নির্ধারণের অনুরোধ জানান চেম্বার সভাপতি।  

একই সঙ্গে তিনি বিনা জরিমানা ও কর রেয়াত প্রাপ্তি, কর অব্যাহতি প্রাপ্ত আয় ও সুবিধা বহাল রেখে ব্যক্তি শ্রেণি ও অন্যান্য স্বাভাবিক করদাতাকে কর প্রদানে উৎসাহিত করারও অনুরোধ জানান।  

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।