ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ‘দোয়েলের চিঠি’ শীর্ষক চিত্র প্রদর্শনী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
চট্টগ্রামে ‘দোয়েলের চিঠি’ শীর্ষক চিত্র প্রদর্শনী

চট্টগ্রাম: ইতালি ও বাংলাদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে চট্টগ্রামে শুরু হয়েছে তিনদিনব্যাপী ‘দোয়েলের চিঠি’ শীর্ষক এক আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী। আর্ট এন্ড থটস এর উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

এতে সহযোগিতা করে প্ল্যান বি ।  

চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজে বুধবার (১৩ ডিসেম্বর) বিকেলে এ প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রামে ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন ।

 

বাংলাদেশের জাতীয় পাখি দোয়েলকে রুপক হিসেবে ব্যবহারের মাধ্যমে সমস্ত প্রাণ প্রকৃতিকে চিহ্নিত করে এই প্রদর্শনীর মাধ্যমে সমগ্র বিশ্বে প্রকৃতি রক্ষার বার্তা ছড়িয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে। এতে অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা হলেন সৌমেন চৌধুরী, মো. হাবিব উল্লাহ বাহার, জান্নাত হোসাইন, সঞ্জয় সরকার, আনোয়ারুল হক লিটু, ইতালি হতে আগত ক্রিস্টিনা জেম্মা । আলোকচিত্রশিল্পীরা হলেন আল নাসিম তালুকদার, তানভির সাদী, গালিব খান ও রেজওয়ানুল আলম । শিল্পীরা নির্দিষ্ট থিমের ওপর তাদের সৃষ্টিশীলতা তুলে ধরে।  

অনুষ্ঠানে কিউরেটর হিসেবে স্থপতি তৌহিদুল ইসলাম, সমন্বয়ক মো. হাবিব উল্লাহ বাহার এবং সঞ্চালনা করেছেন আখি মজুমদার ।  

চিত্র প্রদর্শনীর সমন্বয়ক মো. হাবিব উল্লাহ বাহার বলেন, দেশে দেশে নির্বিচারে গাছ কাটা চলছেই। এতে জলবায়ুতে ক্ষতিকর প্রভাব বাড়ছে আবার অপরিকল্পিত নগরায়ন, পরিবেশ দূষণ তথা মনুষ্য সৃষ্ট কারণে প্রকৃতি আজ হুমকির মুখে । বাংলাদেশের জাতীয় পাখি দোয়েলকে রুপক হিসেবে ব্যবহারের মাধ্যমে সমস্ত প্রাণ প্রকৃতিকে চিহ্নিত করে এই প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে তাই দোয়েলের চিঠি। এ আয়োজনের মাধ্যমে সমগ্র বিশ্বে প্রকুতি রক্ষার বার্তা ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা আমাদের।

প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথি ডা. রাজীব রঞ্জন দেশ বিদেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত চিত্র প্রদর্শনীর শিল্পীদের অভিনন্দন জানান। এ সময় তিনি প্রদর্শিত চিত্রকর্মগুলোর সম্পর্কে মতামত ব্যক্ত ও শিল্পীদের কর্মের প্রশংসা করেন।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।