ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সমাজতত্ত্ব, রানারআপ আইইআর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
চবির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সমাজতত্ত্ব, রানারআপ আইইআর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) উদ্যোগে আয়োজিত "সিইউডিএস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে সমাজতত্ত্ব বিভাগ এবং রানারআপ হয় শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট (আইইআর)।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুর আড়াইটায় চবির বুদ্ধিজীবী চত্বরে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

 

এর আগে ১৫ ডিসেম্বর চবির ব্যবসায় প্রশাসন অনুষদে প্রাথমিক পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়। যেখানে বিশ্ববিদ্যালয়ের ২০টি বিভাগ অংশগ্রহণ করে।

চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিলো, 'এই সংসদ বিশ্বাস করে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উচিত কর্মসংস্থান নিশ্চিতে অপেক্ষাকৃত কম কার্যকর বিষয়গুলোতে শিক্ষার্থী ভর্তির সংখ্যা সীমিত করা'। এ পর্বে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সমাজতত্ত্ব বিভাগ। চূড়ান্ত পর্বের বিতর্কে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় সমাজতত্ত্ব বিভাগের 'রাজিউর রহমান আরিফ'। এছাড়া তিনি 'ডিবেটার অফ দা টুর্নামেন্ট' নির্বাচিত হন।

বিজয়ী দল সমাজতত্ত্ব বিভাগের বিতার্কিকরা হলেন- আহেলী আযমান, আনিকা আনযুম, রাজিউর রহমান আরিফ। এছাড়া  রানার- আপ হয় শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট। এ দলের বিতার্কিকরা হলেন- শরীফুল ইসলাম জুনাইদ, তাহসিনা রহমান ও তানভীন কায়েস।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০টি দল ছাড়াও দেশসেরা বিতার্কিকদের মধ্যে ১৫ জনের বিচারকমন্ডলীসহ প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ট্যাব ফরম্যাটে এশিয়ান সংসদীয় বিতর্ক পদ্ধতিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বের বিতর্কে স্পিকার হিসেবে বিতর্ক পরিচালনা করেন সিইউডিএস এর সাবেক সহ সভাপতি মাহতাব শাওন।  সহযোগী বিচারক হিসেবে বিচারকার্য পরিচালনা করেন ইউএসটিসি ডিবেট ক্লাবের সভাপতি শেফায়েত উল্লাহ মারুফ, আইআইইউসি ডিবেটরস কমিউনিটির সভাপতি শরিফুল কাদের রাকিব, সিইউডিএস এর সাবেক ইভেন্ট অ্যান্ড লজেস্টিক সেক্রেটারি অর্জন ত্রিপুরা।  

এছাড়া বিচারক হিসেবে ছিলেন সিইউডিএসের সাবেক সভাপতি আবদুল্লাহ আল আসাদ এবং সাবেক সহ-সভাপতি মোহাম্মদ মিনহাযুল ইসলাম।

উক্ত বিতর্ক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতাই ছিলেন 'এনএইচটি হোল্ডিং লিমিটেড' ও 'ডেলটা ইমিগ্রেশন'। মিডিয়া পৃষ্ঠপোষক হিসেবে ছিলো 'দা ফিনান্সিয়াল এক্সপ্রেস', দৈনিক পূর্বকোণ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) এবংসিটিজি পোস্ট।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।