ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম ডিভিশনাল যোগ ফাউন্ডেশনের যাত্রা শুরু 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
চট্টগ্রাম ডিভিশনাল যোগ ফাউন্ডেশনের যাত্রা শুরু  ...

চট্টগ্রাম: ‘Discover your inner peace with yoga’ স্লোগানে ‘Yoga & wellness seminar’ এর মাধ্যমে যাত্রা শুরু করেছে ডিভিশনাল যোগ ফাউন্ডেশন চট্টগ্রাম।

শুক্রবার (২৯ ডিসেম্বর) নগরীর মৈত্রী ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ডিভিশনাল যোগ ফাউন্ডেশন চট্টগ্রামের যাত্রা শুরু হয়।

দীপন কুমার ঘোষকে সভাপতি এবং সুজন সেনগুপ্তকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়।

সংগঠনের উপদেষ্টা নারায়ণ কৃষ্ণ গুপ্ত বলেন, মানুষ সবসময় বাহ্যিক নানা কারণে অস্থিরতার মধ্যে থাকে।

এসব কারণগুলো নিবারণ করা গেলে সুস্থ জীবন লাভ সম্ভব। এজন্য অভ্যন্তরীণ প্রশান্তি অর্জন খুব জরুরি। এই প্রশান্তি অর্জন সম্ভব যোগ সাধনার মাধ্যমে। দেহ নিরোগ ও মনে শান্তি আনতে পারলে বাইরের জগতের নানা সংকট থেকে নিজেকে মুক্ত রাখা সম্ভব৷ 

উপদেষ্টা অধ্যাপক হারাধন নাগ বলেন, জীবনকে সাজাতে হলে বিজ্ঞান যেমন জানতে হবে তেমনি সাধনার ধারাও জানতে হবে। আমাদের শরীরের প্রয়োজন খাদ্য ও পুষ্টি। আর মনের প্রয়োজন সাধনা। যোগ হলো দেহ-মনের সাধনার বিষয়। জগতে যে কোনও কাজের জন্য শক্তির প্রয়োজন। সে শক্তি অর্জন করতে হয় সাধনার মাধ্যমে। সেটা করার জন্য তারুণ্যই উপযুক্ত সময়। নানা রকম যোগ আছে। রোগ মুক্তিতে যোগের কার্যকারিতা প্রমাণিত। করোনার সময় চিকিৎসকরা প্রাণায়ামের পরামর্শ দিতেন।  

সংগঠনের উপদেষ্টা রতন কান্তি ভট্টাচার্য বলেন, জীবনে নানা বাহ্যিক সংকটে বিপর্যস্ত থাকে মানুষ। এসব সংকট উত্তরণের জন্য প্রয়োজন সুস্থ দেহ ও স্থির মন। যোগ এখন বিশ্বব্যাপী সমাদৃত এক জীবন পদ্ধতি। যার মাধ্যমে দেহ সুস্থ সুন্দর ও নিরোগ হয়। আর মন থাকে প্রশান্ত। যা বাইরের সকল সমস্যাকে কাটিয়ে এগিয়ে যেতে সাহস যোগায়। আশাকরি যোগ ফাউন্ডেশন অচিরেই বৃহৎ পরিসরে পৌঁছাবে।  

সভাপতি দীপন কুমার ঘোষ বলেন, সবাইকে সম্পৃক্ত করতেই আমাদের এ যাত্রা। আজ যে যাত্রা শুরু হলো তা একদিন দেশের ঘরে ঘরে ছড়িয়ে পড়বে। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই যোগ সাধনায় যুক্ত হবেন এই স্বপ্ন নিয়ে আমাদের যাত্রা আরম্ভ হলো। মনোবল দৃঢ় থাকলে জনবল একদিন বাড়বে। আর সেদিন অর্থবল তাকে অনুসরণ করবে।  

সাধারণ সম্পাদক সুজন সেন গুপ্ত বলেন, যোগ মানে একের সাথে অন্যের সংযোগ। দেহের সাথে আত্মার সংযোগ। যোগ অত্যন্ত প্রাচীন একটি বিষয়। পাঁচ হাজার বছর আগে ঋষি পতঞ্জলি প্রথম তাঁর সঙ্গীদের নিয়ে যোগ পদ্ধতিগুলো লিপিবদ্ধ করার উদ্যোগ নেন। ‘যোগসূত্র’ সেই গ্রন্থ। তাতে অষ্টাঙ্গের কথা বলা আছে। প্রাচীন এই চর্চা আজ সারাবিশ্বে স্বীকৃত। সুস্থ জীবনের জন্য প্রয়োজন সুস্থ শরীর ও সুস্থ মন। যোগ তা দিতে পারে।  

উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টা মির্জা মো. জামশেদ আলী চৌধুরী।  

নবগঠিত কমিটিতে সহ-সভাপতি পদে আছেন আশুতোষ ভৌমিক, পিযূষ দত্ত, আশরাফা, মোজাফফর আহম্মদ চৌধুরী, উত্তম কুমার দাশ ও মহিব উল করিম। যুগ্ম সম্পাদক দীপক কুমার দাশ, মহিলা সম্পাদিকা  সুপর্ণা কানুনগো, সহ মহিলা সম্পাদিকা প্রভা রানী ধর, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক অরূপ চৌধুরী, দপ্তর সম্পাদক সুপন সেনগুপ্ত, কোষাধ্যক্ষ লিটন নন্দী, প্রচার সম্পাদক দীলিপ ধর চম্পক এবং সদস্য মৌসুমী নাথ, সুবীর বণিক, নিবিড় সেন গুপ্ত সহ ২৬ সদস্য।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।