ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবি উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
চবি উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষক সমিতি। পাশাপাশি উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন সংগঠনটির নেতারা।

সোমবার (১৫ জানুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চবির প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্ত্বরে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

এর আগে প্রশাসনিক অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে চবি শিক্ষক সমিতি ১৪ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী আন্দোলন কর্মসূচি ঘোষণা করে।

 

এদিকে প্রথমদিনের ন্যায় আন্দোলনের দ্বিতীয়দিনেও দেখা যায় একই দৃশ্য। একপাশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘গণতন্ত্রের বিজয়’উদযাপন করছে, অন্যদিকে তার পাশেই উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতি পালন করছে অবস্থান কর্মসূচি।  

অবস্থান কর্মসূচিতে চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আলী আজগর চৌধুরী বলেন, শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি চলাকালে উপাচার্যের মদদে একই স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ' গণতন্ত্রের বিজয় ' নাম দিয়ে তারা গান, বাজনা, মঞ্চনাটক করছেন। কর্মচারীদের দর্শকের কাতারে বসিয়ে অনুষ্ঠান করছে প্রশাসন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন দীনতা কবে থেকে শুরু হয়েছে আমার জানা নেই। যেখানে এমন আনন্দ উদযাপনের অনুমতি নেই, সেখানে তারা আমাদের কর্মসূচি বানচাল করতে পরিকল্পিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে।  

সংগীত বিভাগের সহকারী অধ্যাপক একেএম কৌশিক আহমেদ বলেন, এটা কি বিশ্ববিদ্যালয়? শিক্ষার্থীদের সামনে রেখে আপনারা শিক্ষকদের অপমান করছেন। একদিকে শিক্ষকদের কর্মসূচি চলছে, অন্যদিকে আপনারা গান-বাজনা করছেন। প্রধানমন্ত্রী যদি জানতে পারেন অনতিবিলম্ব আপনাকে অপসারণ করবেন। মাননীয় প্রধানমন্ত্রীকে আহ্বান জানাবো অতিসত্বর এ উপাচার্য ও উপ-উপাচার্যকে অপসারণ করার ব্যবস্থা করুন।  

সিন্ডিকেট সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, শেষ ভালো যার সব ভালো তার। আমরা আশা করি আপনি স্বসম্মানে বিদায় হবেন। না হলে লেজ গুটিয়ে পালানোর রাস্তাও পাবেন না।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী বলেন, উপাচার্য একদিকে আমাদের সমঝোতার আহ্বান জানাচ্ছেন, অন্যদিকে আমাদের কর্মসূচি ব্যহত করার জন্য 'গণতন্ত্রের বিজয়' নামে গান বাজনা করে যাচ্ছেন। আমি আবারও বলতে চাই, মান সম্মান নিয়ে চলে যান, না হয় লেজ গুটিয়ে পালাবার পথও পাবেন না।

তিনি আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ে শান্তি ফিরিয়ে আনতে উপাচার্য -উপ উপাচার্যের পদত্যাগ চাচ্ছে। তাদেরা পদত্যাগ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে’র পদত্যাগের দাবিতে টানা তিনদিনের অবস্থান কর্মসূচির ঘোষণা দেয় শিক্ষক সমিতি। আজ দ্বিতীয়দিন অবস্থান কর্মসূচি পালন করা হয়। ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে এ আন্দোলন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।