ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

শখের চাষির মুখে হাসি

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
শখের চাষির মুখে হাসি

চট্টগ্রাম: চারদিকে সবুজ শাক আর মাঝখানে লালশাক। দেখতে যেন বাংলাদেশের মানচিত্র।

কোথাও পালং শাক, কপি শাক। কেউবা আবার লাউ, মিষ্টিকুমড়া, বেগুন, টমেটো লাগিয়েছেন।
স্টেশন রোডের উত্তর পাশের ফুটপাতে এরকম ছোট ছোট অনেক সবজিক্ষেত নজর কাড়ছে পথচারীদের।  

সৌন্দর্যবর্ধনের জন্য ফুটপাতের পাশে ফুলগাছ লাগানোর জন্য বিভিন্ন আকারের স্থাপনা তৈরি করা হয়েছে। সেখানে নির্মাণকাজ শেষ হওয়ার আগেই শাকসবজির বীজ লাগিয়েছেন স্থানীয় দোকানের কর্মচারীরা। ইতিমধ্যে দুই দফা শাক তুলেছেনও এসব শখের চাষিরা।  
 
নূর খালেক বোর্ডিংয়ের কর্মচারী হৃদয় ও সেলিম। তারা বোর্ডিংয়ের সামনে দুই দফা লাল শাক লাগিয়েছেন। বললেন, প্রথমবার বড় আকারের সাত আঁটি হয়েছিল। এবার এখনো তোলা হয়নি। নিয়মিত পানি দিই আমরা।  

হোটেল ড্রিমের সামনে ২টি। হোটেল ঢাকার সামনে ২টি। এভাবে কাসেম স্টোর থেকে শুরু করে রিয়াজউদ্দিন বাজারের তালচাবি গলির মুখ পর্যন্ত ফুটপাতে শখের চাষিদের সবজি ক্ষেত দেখা যাবে।

একজন পান দোকানি জানান, সিনেমা প্যালেস থেকে ৪০ টাকার এক প্যাকেট লাল শাকের বীজ এনে ছিটিয়ে দিয়েছি। নিয়মিত দেখাশোনা করি। বাজারে শীতের এ ভরমৌসুমেও এক আঁটি শাক ২০-৩০ টাকা। নিজের উৎপাদিত শাক খাওয়ার মজাই আলাদা।  

আরেকজন দোকানি জানান, যার দোকানের সামনে ফুটপাত সবজি ক্ষেতও তাদের। অনেকে হকারদের দখলে চলে যাবে জায়গাটা এমন শঙ্কায় শাকের বীজ বুনে দিয়েছেন।  

বাংলাদেশ সময় : ১৯50 ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
এআর/পিডি/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।