ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিজিসি  ট্রাস্ট  ইউনিভার্সিটিতে কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
বিজিসি  ট্রাস্ট  ইউনিভার্সিটিতে কর্মশালা

চট্টগ্রাম: বিজিসি  ট্রাস্ট  ইউনিভার্সিটি বাংলাদেশ এ ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসোরেন্স সেলের (IQAC) উদ্যোগে ÒOBE PRACTICE IN TEACHING LEARNING & ASSESMENT” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি পরিচালক রানা করন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. এস এম শোয়েভ।

ফ্যাসিলেটের্টস উপস্থিত ছিলেন আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক জাহেদ বিন রহিম ও অতিরিক্ত পরিচালক মোঃ আবদুল হান্নান।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব বলেন, উন্নত বিশ্বের শিক্ষা পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে এবং কর্মসংস্থানের উপযোগী শিক্ষা পদ্ধতির মাধ্যমে বর্তমানে উচ্চতর শিক্ষার আউট কাম বেইজড এডুকেশান কারিকুলাম চালু হয়েছে।

বর্তমানে প্রচলিত শিক্ষা পদ্ধতির বিপরীতে দ্রুত পরিবর্তনশীল শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে দক্ষ মানব সম্পদ তৈরির জন্য নতুন এই শিক্ষা কারিকুলাম তৈরি করা হয়েছে। উন্নত দেশ গুলোর গত কয়েক দশকে উচ্চ শিক্ষাসহ সর্বস্তরের শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন এনে শ্রম বাজারে  দক্ষ জনশক্তি সৃষ্টি করে তারা তার সুফল পেয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশও বর্তমানে আউট কাম বেইজড এডুকেশান শিক্ষা পদ্ধতি চালূ হয়েছে, যার ফলশ্রুতিতে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র ও স্মার্ট বাংলাদেশ গড়ার যে রূপকল্প নির্ধারণ করা হয়েছে তা আমরা পূরণ করতে পারবো বলে আশা করি। ইতোমধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আউট কাম বেইজড এডুকেশান কারিকুলাম এর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ ও সহযোগিতা প্রদান করছে। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি আইকিউএসি’র উদ্যোগে আয়োজিত এই কর্মশালা আমাদের শিক্ষকদের এই বিষয়ে দক্ষ করার লক্ষ্যে  গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। আমি আশা করছি এই ওয়ার্কশপ থেকে শিক্ষকরা দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরি করার জন্য প্রয়োজনীয় অনেক বিষয় জানতে পারবেন এবং নিজেদেরকেও একজন দক্ষ শিক্ষক হিসেবে গড়ে তুলতে পারবেন।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।