ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওস্তাদ মিহির নন্দী স্মরণে নানা আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মে ৬, ২০২৪
ওস্তাদ মিহির নন্দী স্মরণে নানা আয়োজন

চট্টগ্রাম: গান ও জীবনকর্মের নানা দিক আলোচনার মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে বরেণ্য সংগীতজ্ঞ ওস্তাদ মিহির কুমার নন্দীকে।  

সপ্তম প্রয়াণ দিবসে সোমবার (৬ মে) জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করে।

 

বৈরী আবহাওয়া, ভারীবর্ষণের মধ্যেও 'তোমার পরশ আসে...' শিরোনামের এ অনুষ্ঠানে অংশ নেন ওস্তাদজির শিষ্য ও ভক্তরা। কথামালায় অংশ নেন অধ্যাপক রীতা দত্ত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক জাহেদ আলী যুবরাজ, সংগঠক অনুপ সাহা, নাট্যজন দুলাল দাশগুপ্ত, বাংলাদেশ রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থা চট্টগ্রামের সাধারণ সম্পাদক শুভাগত চৌধুরী এবং ওডিসি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্টের প্রধান প্রমা অবন্তী।

 

বক্তারা বলেন, মিহির নন্দী ছিলেন সত্যিকারের একজন সংস্কৃতির অনুরাগী মানুষ। চট্টগ্রামে বড় পরিসরে পহেলা বৈশাখ আয়োজনে যে ক’জন ভূমিকা রেখেছেন তাঁর মধ্যে তিনি অন্যতম। তার আগে তিনি দেশকে শত্রুমুক্ত করতে যুক্ত হয়েছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে। ১৯৭৪ সালে মিহির নন্দী যুক্ত ছিলেন রণেশ দাশগুপ্তের উপস্থিতিতে অনুষ্ঠিত সংস্কৃতি সম্মেলনে। তাঁর কর্মই এই সংগীতগুরুকে বাঁচিয়ে রাখবে।  

মিহির কুমার নন্দীর অগণিত শিষ্য আজ বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে আছেন। তিনি আলাউদ্দিন ললিতকলা কেন্দ্র, অগ্রণী সংঘ সংঙ্গীত শিক্ষা কেন্দ্র, আনন্দধ্বনির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সহসভাপতি ছিলেন। তাই বলা যায় সংগীতই ছিল তাঁর ধ্যান-জ্ঞান। আমৃত্যু তিনি সুস্থ ও শুদ্ধ সংস্কৃতির চর্চা করে গেছেন।  

আলোচনার ফাঁকে ফাঁকে তাঁকে নিবেদিত একক ও সম্মেলক গান পরিবেশন করেন শিষ্যরা।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ৬,২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ