ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মাতৃমৃত্যু রোধে প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিতের তাগিদ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, মে ২৯, ২০২৪
মাতৃমৃত্যু রোধে প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিতের তাগিদ  ...

চট্টগ্রাম: স্বাধীনতার পর দেশে প্রতিদিন গড়ে ৪০ জন মা ও পাঁচশ’নবজাতকের মৃত্যু হতো। সেখানে বর্তমানে কমে দাঁড়িয়েছে ১৩৬ জনে।

যদিও ২০৩০ সালের মধ্যে দেশে মাতৃমৃত্যুর হার ৭০ এর নিচে নামিয়ে আনার লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্যমাত্রা পৌঁছাতে হলে প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (২৮ মে) চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন।

এ সময় বক্তারা বলেন, মাতৃ মৃত্যুরোধে প্রধান প্রতিবন্ধকতা হচ্ছে মায়েদের হাসপাতালে আনা। তাদের হাসপাতালে আনতে পারলে মাতৃমৃত্যু সমস্যা বহুলাংশেই সমাধান হয়ে যাবে।  

চমেক হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগ এবং গাইনি চিকিৎসকদের সংগঠন ওজিএসবি চট্টগ্রাম শাখা যৌথভাবে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করেন।  

চমেক অধ্যক্ষ এবং প্রসূতি ও স্ত্রী রোগ বিভাগের বিভাগীয় প্রধান ও ওজিএসবি চট্টগ্রাম শাখার সহ-সভাপতি অধ্যাপক ডা. সাহেনা আক্তারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন নেসা রুনা। বিশেষ অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. তসলিম উদ্দীন।  

হাসপাতালের প্রসূতি ও স্ত্রী রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফাহমিদা ইসলাম চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. জান্নাতুল ফেরদৌস। সভায় উপস্থিত ছিলেন ওজিএসবি চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. শর্মিলা বড়ুয়াসহ গাইনি চিকিৎসকবৃন্দ।  

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।