ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে সর্বোচ্চ বৃষ্টিপাত, পাহাড়ধসের শঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
চট্টগ্রামে সর্বোচ্চ বৃষ্টিপাত, পাহাড়ধসের শঙ্কা ...

চট্টগ্রাম: মৌসুমি বায়ু সক্রিয় থাকার পাশাপাশি সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টিপাতে পাহাড়ধসের শঙ্কা তৈরি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ মোহাম্মদ আলী আকবর খান বলেন, শনিবার ভোর ছয়টা থেকে রোববার ভোর ছয়টা পর্যন্ত চট্টগ্রামে ২৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

এছাড়া রোববার (৩০ জুন) ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় চট্টগ্রামে। এসময়ে ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে সকাল ৮টার দিকে বায়েজিদ বোস্তামী থানাধীন কলাবাগান এলাকায় দেয়াল ধসে জেসমিন আক্তার নামে এক নারী আহত হন। তিনি ওই এলাকার খলিল মিয়ার মেয়ে।

বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, সকালে চন্দ্রনগর কলাবাগান এলাকায় দেয়াল ধসে এক নারী পায়ে আঘাত পান। তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃষ্টি আরও তিনদিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর বৃষ্টির কারণে পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়াবিদেরা। রোববার সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় তাপমাত্রাও কমতে পারে।

রোববার সকালে ভারী বৃষ্টিতে নগরের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ায় তীব্র বৃষ্টির মধ্যে যানবাহন না পেয়ে দুর্ভোগে পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

জেলা প্রশাসনের তথ্যমতে, নগরে ২৬টি ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে। এসব পাহাড়ের পাদদেশে অবৈধভাবে সাড়ে ৬ হাজারের বেশি পরিবার বসবাস করছে। যেখানে শিশু, বৃদ্ধসহ বসবাসরত মানুষের সংখ্যা ৩০ হাজারের বেশি।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।