ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় আবারও ভেসে এলো মরা মা মাছ-ডলফিন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
হালদায় আবারও ভেসে এলো মরা মা মাছ-ডলফিন  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: প্রায় প্রতিদিনই হালদা নদীতে মৃত অবস্থায় দেখা মিলছে মা মাছের। আবার কোনো দিন পাওয়া যাচ্ছে মরা ডলফিন।

এভাবে প্রায় ১২ দিনে অন্তত ৬টি মরা মা মাছ ও দুইটি ডলফিন হালদা নদীতে ভেসে এসেছে। এনিয়ে দুশ্চিন্তায় পড়েছেন সংশ্লিষ্টরা।
এর সঠিক কারণ খুঁজতে সরকারি দুই সংস্থা থেকে গঠন করা হয়েছে তদন্ত কমিটি।

সোমবার (১ জুলাই) রাতে আজিমের ঘাট এলাকায় জোয়ারের পানিতে একটি মরা মা মাছ ও ডলফিন ভেসে আসতে দেখেন হালদা নদীর ডিম সংগ্রহকারী রওশনগীর।

তিনি বাংলানিউজকে বলেন, ওই সময় আমি আজিমের ঘাট এলাকায় ছিলাম। হঠাৎ দেখি একটি মরা মা মাছ ও ডলফিন জোয়ারের পানিতে ভেসে আসছে। কিন্তু নদীতে স্রোত বেশি থাকায় মা মাছ ও ডলফিন উদ্ধার করতে পারেনি।  পরে আমি সঙ্গে সঙ্গে ফোনে হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়াকে বিষয়টি জানাই।  

জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বাংলানিউজকে বলেন, গতকাল রাতে আজিমের ঘাট এলাকায় জোয়ারের সময় ১টি মৃত ডলফিন ও ১টি ব্রুড মাছ ভেসে যেতে দেখেছেন ডিম সংগ্রহকারী রওশনগীর। পরে তিনি আমাকে বিষয়টি অবহিত করেন। এ খবর শুনে আমি খুব চিন্তিত হয়ে পড়েছি। গত কয়েকদিনে দুইটি ডলফিন ও ৬টি মা মাছ মরে ভেসে আসছে। দ্রুত সময়ে মা মাছ ও ডলফিনের মৃত্যুর কারণ খুঁজে সঠিক ব্যবস্থা নিতে হবে।  

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ২, ২০২৪ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।