ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের স্বাভাবিক কার্যগতি ফিরিয়ে আনার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের স্বাভাবিক কার্যগতি ফিরিয়ে আনার আহ্বান

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দরে পণ্য খালাস ও কাস্টমসের কার্যক্রমে একধরণের ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এতে বাধাগ্রস্ত হচ্ছে রপ্তানিমুখী শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয়সহ বিভিন্ন আমদানি পণ্যের সরবরাহ, বিঘ্নিত হচ্ছে সামগ্রিক সাপ্লাই চেইন ব্যবস্থা ও ব্যাহত হচ্ছে রপ্তানি কার্যক্রম।

একদিকে আমদানি নির্ভর কাঁচামাল সংকট অন্যদিকে রপ্তানি বিলম্ব, সবমিলিয়ে শিল্প প্রতিষ্ঠানগুলোতে কর্মহীনতা ও স্থবিরতার উপক্রম হচ্ছে।  

তাই, জাতীয় অর্থনীতির স্বার্থে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের স্বাভাবিক কার্যগতি ফিরিয়ে আনাসহ সংশ্লিষ্ট সব সরকারি অফিস এবং শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান তথা বেসরকারি খাতের পথচলা নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে জরুরিভিত্তিতে সামগ্রিক আইন-শৃঙ্খলা ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি সব সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা বিধান এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

 

বুধবার (৭ আগস্ট) শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মহাসচিব ও প্রধান নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফারুক স্বাক্ষরিত চেম্বারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।
                                                                                 
চেম্বার সাম্প্রতিক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও গণবিপ্লবের সব বীর শহীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন ও আত্মার মাগফেরাত কামনা করছে। একই সঙ্গে শোক সন্তপ্ত সব শহীদ ও নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ এবং আন্দোলনে যারা আহত ও পঙ্গুত্ববরণ করেছেন তাদের সুচিকিৎসা ও দ্রুত সুস্থতা কামনা করা হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি দেশের অগ্রগতি, পথচলা ও দিকনির্দেশনায় ছাত্র ও যুবসমাজের ভূমিকা কতটা কার্যকর ও অপরিহার্য তা এই আন্দোলনের মধ্য দিয়ে বিশ্ববাসী প্রত্যক্ষ করেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আবারও প্রমাণ করলো ন্যায়ের পক্ষে ছাত্র সমাজের আন্দোলন কখনোই দমিয়ে রাখা সম্ভব নয়। চিটাগাং চেম্বার বিশ্বাস করে এই তরুণ নেতৃত্বের হাত ধরেই একটি বৈষম্যবিরোধী ও প্রকৃত অর্থে গণতান্ত্রিক আধুনিক বাংলাদেশ গড়ে উঠবে খুব শিগগির।  

ব্যবসাবান্ধব পরিবেশ পুনরুদ্ধার, সংশ্লিষ্ট বিভিন্ন নীতি প্রণয়ন এবং অর্থনৈতিক সমৃদ্ধির এক আধুনিক ও উন্নত বাংলাদেশ নির্মাণে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে ঐতিহ্যবাহী চিটাগাং চেম্বার সহযোগী ভূমিকা পালন করবে।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।