ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সিভাসুতে শাটডাউন কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
সিভাসুতে শাটডাউন কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থীরা ...

চট্টগ্রাম: নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবিতে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা মানববন্ধন, বিক্ষোভ সমাবেশে যোগ দিয়ে শাটডাউন কর্মসূচি পালন করছেন।

সোমবার (৭ অক্টোবর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা জড়ো হন।

সেখানে একাত্মতা প্রকাশ করেন শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। এতে কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম।

এসময় বক্তারা বলেন, ১৯৯৬ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের একমাত্র বিশেষায়িত চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের বয়স ২৯ বছর। এই বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। অথচ জুলাই-আগস্টের বিপ্লবের পরে সিভাসুতে সকল বৈষম্য ও অপশক্তি দূর করে প্রতিষ্ঠানকে যখন ঢেলে সাজানো হচ্ছে, তখন সেই প্রক্রিয়া বানচাল করার জন্য উঠেপরে লেগেছে একটি চক্র। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নতি ও অগ্রাযাত্রায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন উপাচার্য। তাঁর সুচিন্তিত সিদ্ধান্ত, নেতৃত্ব ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সকল বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা সম্পর্কে কেবল অভ্যন্তরীণ একজন শিক্ষকের পক্ষেই জানা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে একজন উপাচার্যের পক্ষে ভূমিকা রাখা তখনই সম্ভব, যখন তিনি ওই বিশ্ববিদ্যালয়কে অন্তরে ধারণ করবেন। অন্যথায় বাইরে থেকে কেউ এলে তিনি রুটিন কার্যক্রম চালাবেন, অতঃপর চলে যাবেন।  

ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থী মো. শাহারিয়ার হোসেন তালুকদার বলেন,  গত ৬ অক্টোবর আমরা প্রেস ব্রিফিং করে ৪৮ ঘন্টার সময় দিয়েছি,  যার ২৪ ঘন্টা শেষ। আমাদের যৌক্তিক ও ন্যায়সংগত দাবি যদি মেনে নেওয়া না হয়, তাহলে রোড ব্লক, পেট হাসপাতালকে শাট ডাউনের আওতায় আনার মতো  কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। এরইমধ্যে সকল অ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবন শাটডাউনের আওতায় রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষিকা নাইমা ফেরদৌসী বলেন, এই বিশ্ববিদ্যালয়টা দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমাদের পিতার সমতুল্য। আমরা কোনো সৎ পিতার অধীনে কাজ করতে চাই না।

খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের শিক্ষক মোর্শেদ জানান, অবশ্যই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষকদের মধ্য থেকে যোগ্য একজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দিতে হবে। এই এক দফা দাবি শুধু এখনকার জন্য নয়, সিভাসুর ক্ষেত্রে আজীবন বহাল থাকবে।

ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ডা. রিদুয়ান পাশা বলেন, আমাদের শিক্ষকদের উদ্ভাবিত পিবিএল, ইন্টার্নশিপ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় গ্রহণ করে, সেখানে এই গুণীজনদের বাদ দিয়ে বাইরে থেকে সৎ পিতাকে আমাদের জন্য নিয়োগ দেওয়া বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার এক ঘৃণ্য ষড়যন্ত্র।

শিক্ষার্থীরা গত ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এর মাধ্যমে প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রেরণ, ৩ অক্টোবর ক্লাস-পরীক্ষা বয়কট ও অবস্থান কর্মসূচি, ৪ অক্টোবর বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল, ৫ অক্টোবর রোড ব্লক, ৬ অক্টোবর টোটাল শাটডাউন ও ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেন। শিক্ষার্থীরা জানান, তারা তাদের প্রতিনিধি দল নিয়ে শিক্ষা উপদেষ্টা ও প্রধান উপদেষ্টার সাথে দেখা করতে চান।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৪ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।