ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নির্বাচনের পর দেশব্যাপী সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। একই সঙ্গে তারা ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা জোরদার করতে সংসদে বিশেষ আইন প্রণয়নের দাবি জানিয়েছেন তারা।



শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে বক্তারা এ দাবি জানান।

নির্বাচন পরবর্তী দেশব্যাপী সাম্প্রদায়িকতা হামলার প্রতিবাদ এবং ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা শাখা যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

বক্তারা বলেন,‘সংবিধানের ধারাবাহিকতা রক্ষা করতে দশম জাতীয় নির্বাচন অনুষ্ঠান জরুরি ছিল। আর এই নির্বাচনের পর দিনাজপুর, যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলে সংখ্যালঘুদের উপর নির্মম অত্যাচার শুরু করা হয়েছে। যা জঘন্য এবং ঘৃণ্যতম কাজ। ’

এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের দায় রাষ্ট্রের উল্লেখ করে তারা বলেন,‘সারাদেশে সনাতন সম্প্রদায়ের উপর হামলাকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে তাদের বিচার কাজ সম্পন্ন করতে হবে। এছাড়া সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে আগামী সংসদে বিশেষ আইন প্রণয়ন করতে হবে। ’

এসব সাম্প্রদায়িক ঘটনায় জড়িতদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানান তারা।

সমাবেশে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি দেবাশীষ পালিত, সাধারণ সম্পাদক ডা. চন্দন তালুকদার, আওয়ামী লীগ দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. তিমির বরণ চৌধুরী, সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি রত্নাকর দাশ টুলু, কাউন্সিলর জহর লাল হাজারী, কাউন্সিলর বিজয় কিষাণ চৌধুরী, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সভাপতি ইন্দু নন্দন দত্ত, পুণ্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী, পূজা উদযাপন পরিষদের উত্তর জেলা শাখার সহ-সভাপতি অমৃত লাল দে, দক্ষিণ জেলা শাখার সাধারণ সম্পাদ বাবন ঘোষ প্রমুখ বক্তব্য রাখেন।

ইসকনসহ নগরীর বিভিন্ন এলাকা  ও জেলা থেকে সংগঠনের নেতাকর্মীরা মানববন্ধনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa