ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাল্টা প্ল্যান প্রণয়ন করবে করপোরেশন!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪
পাল্টা প্ল্যান প্রণয়ন করবে করপোরেশন!

চট্টগ্রাম: সিডিএ’র নতুন মাস্টার প্ল্যান নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন(চসিক) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ(সিডিএ)। পাল্টা প্ল্যান প্রণয়নেরও সিদ্ধান্ত নিয়েছে চসিক।



চসিকের অভিযোগ, উন্নয়ন কার্যক্রমে করপোরেশনের সঙ্গে কোন ধরণের সমন্বয় করে না সিডিএ।

চট্টগ্রামের উন্নয়ন কাজ বাস্তবায়ন নিয়ে দীর্ঘদিন উল্লেখিত সংস্থা দু’টির মধ্যে দ্বন্দ্ব থাকলেও এবার তা প্রকাশ্য রূপ নিয়েছে।


সোমবার সিডিএ আয়োজিত মতবিনিময় সভায় করপোরেশনের কাউন্সিলররা অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয়। ফলে সিডিএ মতবিনিময় সভা স্থগিত করতে বাধ্য হয়।

জানা যায়, সম্প্রতি নতুন মাস্টার প্ল্যান প্রণয়নের সিদ্ধান্ত নেয় সিডিএ। নতুন প্ল্যান প্রণয়নে প্রকল্প পরিচালকও নিয়োগ দেয় সংস্থাটি। মাস্টার প্ল্যান নিয়ে সোমবার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডের কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজনও করে তারা। রোববার দুপুরে করপোরেশনের নির্বাচিত পরিষদের ৪৩তম সাধারণ সভায় সিডিএ’র এ মতবিনিময় সভা বর্জনের সিদ্ধান্ত নেয় কাউন্সিলররা।

করপোরেশন সুত্র জানায়, চট্টগ্রামের উন্নয়ন কাজে করপোরেশনের সঙ্গে কোন ধরণের সমন্বয় করে না সিডিএ। নতুন মাস্টার প্ল্যান প্রণয়ন নিয়ে মতবিনিময় সভায়ও সিডিএ কোনো কাউন্সিলরকে দাওয়াত দিয়েছে আবার কাউকে দেয়নি। এমনকি এবিষয়ে মেয়রকেও জানাননি বলে জানিয়েছেন একাধিক কাউন্সিলর। তাই করপোরেশনের সাধারণ সভায় সিডিএ’র এ মতবিনিময় সভায় না যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া পাল্টা প্ল্যান তৈরির জন্য কাউন্সিলরদের সমন্বয়ে একটি কমিটিও গঠন করে করপোরেশন।

কমিটির সদস্যরা হলেন- প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন, হাসান মাহমুদ হাসনী, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু ও নিয়াজ মোহাম্মদ খাঁন।

কমিটির সদস্যরা গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সঙ্গে দেখা করবেন এবং নতুন প্ল্যান প্রণয়নের বিষয়ে আলাপ করবেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কাউন্সিলর বাংলানিউজকে বলেন, করপোরেশন একটি স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান। নির্বাচিত জনপ্রতিনিধিরাই এ প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে। সুতরাং নগরীর কোন উন্নয়ন প্রকল্প হাতে নিতে হলে করপোরেশনের সঙ্গে সমন্বয় করেই করতে হবে। কিন্তু সিডিএ কখনোই এর তোয়াক্কা করেনা। তাই সাধারণ সভায় সিডিএর মতবিনিময় সভা বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া সকল কাউন্সিলরের মতামতের ভিত্তিতে নগর উন্নয়নের জন্য পরিকল্পনা তৈরিরও সিদ্ধান্ত নেওয়া হয়। এজন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। ’

প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন বাংলানিউজকে বলেন,‘সিডিএ’র মতবিনিময় সভার বিষয়ে আমি জানতাম না। পত্রিকায় দেখেছি। কিন্তু কোন চিঠি পাইনি। যার ইচ্ছে হবে যাবেন, যার ইচ্ছে হবে যাবেন না। তবে নগর উন্নয়নের জন্য সবাইকে সমন্বয় করেই কাজ করতে হবে। ’

তবে কমিটি গঠনের বিষয়টি তিনি অস্বীকার করে বলেন, ‘কোন কমিটি গঠন হয়নি। তবে নগরীর উন্নয়নে পরিকল্পনা গ্রহণের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া এ বিষয়ে করপোরেশনে মন্ত্রীদের দাওয়াত দেওয়া হবে। দাওয়াত দিতে কারা যোগাযোগ করবেন তা নির্ধারণ করা হয়েছে মাত্র। ’

এদিকে করপোরেশনের সাধারণ সভায় সিডিএর মতবিনিময় সভা বর্জনের সিদ্ধান্ত নেওয়ায় সভাটি স্থগিত করেছে কর্তৃপক্ষ। রোববার রাতে সভা স্থগিতের বিষয়টি গণমাধ্যমে জানান সিডিএ কর্মকর্তারা।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ(ভারপ্রাপ্ত) শাহীনুল ইসলাম খান বাংলানিউজকে বলেন,‘অনিবার্য কারণবশত কাউন্সিলরদের সঙ্গে সোমবারের মতবিনিময় সভা স্থগিত করা হয়েছে। ’

কেন স্থগিত করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘চেয়াম্যান মহোদয় বলেছেন স্থগিত করতে তাই স্থগিত করা হয়েছে। এর বাইরে আর কিছু জানি না। ’

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারী ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।