ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে গ্যাস সংকটের সমাধান চান ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪

চট্টগ্রাম: দেশের অর্থনৈতিক স্বার্থ রক্ষায় জরুরি ভিত্তিতে চট্টগ্রামে গ্যাস সরবরাহ বাড়িয়ে সংকট দুরীকরণের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুল আলম।

সৃহস্পতিবার প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীর কাছে প্রেরিত এক জরুরি পত্রে এ আহ্বান জানান তিনি।



পত্রে চেম্বার সভাপতি বলেন, বিপুল সংখ্যক শিল্প প্রতিষ্ঠান ও দেশী-বিদেশি বিনিয়োগ সমৃদ্ধ চট্টগ্রাম দেশের অর্থনীতি ও রপ্তানি আয়ের কেন্দ্রবিন্দু। এখানকার শিল্পসমূহের অস্তিত্ব ও দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে গ্যাস অন্যতম প্রধান চালিকাশক্তি।
অথচ গ্যাস সরবরাহ কম থাকার কারণে চট্টগ্রামের শিল্প কারখানা ও আবাসিক এলাকাসমূহে দীর্ঘদিন ধরে মারাত্মক গ্যাস সংকটে রয়েছে।

চেম্বার সভাপতি জানান, চট্টগ্রামে ৪০০ মিলিয়ন ঘনফুট চাহিদার বিপরীতে সরবরাহ করা হচ্ছে ২০০ থেকে ২২০ মিলিয়ন ঘনফুট।

পর্যাপ্ত গ্যাস ও গ্যাস সংযোগের অভাবে এ অঞ্চলের রপ্তানীমুখী তৈরী পোশাক খাত, সিএনজি ফিলিং স্টেশন, আবাসন, স্টিল ও রি-রোলিং মিলে মারাত্মক বিপর্যয় নেমে এসেছে উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ, মূলধনী যন্ত্রপাতি বিনষ্ট, উৎপাদন ও কর্মসংস্থান হ্রাস এবং ঋণ খেলাপীসহ বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা।  

বিগত কয়েক মাস ধরে হরতাল, অবরোধ, ভাংচুর ও রাজনৈতিক অস্থিরতায় দেশের অর্থনীতির চরম বিপর্যয়ের পর চট্টগ্রামে গ্যাস সংকটের কারণে এখানকার ব্যবসায়ীরা উদ্বিগ্ন বলেও পত্রে উল্লেখ করা হয়েছে।  

গত ১০ বছরে চট্টগ্রামে গ্যাস সংযোগের অভাবে ৩৮টি মিল বন্ধ হয়ে গেছে জানিয়ে তিনি বলেন গ্যাস সংকটের কথা বলা হলেও চট্টগ্রামের তুলনায় অন্যান্য অঞ্চলে প্রায় ২০ গুণ বেশি গ্যাস সরবরাহ করা হচ্ছে।

লাদেশ সময়:১৮০০ঘণ্টা, ফ্রেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।