ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে সাবেক ছাত্রদল নেতা টিংকু দাশ গ্রেপ্তার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
চট্টগ্রামে সাবেক ছাত্রদল নেতা টিংকু দাশ গ্রেপ্তার ছবি: টিংকু দাশ

চট্টগ্রাম: চট্টগ্রাম নগর পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী ও সাবেক ছাত্রদল নেতা টিংকু দাশকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে নির্বাচন ঠেক‍াতে ১৮ দলের হরতাল-অবরোধে নাশকতা ও পুড়িয়ে মানুষ হত্যার অভিযোগ আছে।



বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে পাঁচলাইশ থানা পুলিশ নগরীর ফরেস্ট গেইটের সামনে থেকে গ্রেপ্তার করে।

পাঁচলাইশ থানার ওসি আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক বাংলানিউজকে বলেন, টিংকু দাশের বিরুদ্ধে পেট্রল বোমা ছুঁড়ে একজন গাচিালককে হত্যার অভিযোগে মামলা আছে।
আটকের পর ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

দশম সংসদ নির্বাচনের পরদিন গত ৬ জানুয়ারি রাতে নগরীর নাসিরাবাদে পলিটেকনিক ইনস্টিটিউট এলাকায় হরতাল ও অবরোধের সমর্থনে মিছিল বের করে বিএনপি। মিছিল থেকে লেগুনা নামের একটি হিউম্যান হলারে পেট্রল বোমা ছুঁড়ে মারলে সেটিতে আগুন ধরে যায় এবং চালক মিতুল মিয়া দগ্ধ হন। চিকিৎসাধীন অবস্থায় ১০ জানুয়ারি ভোরে মিতুল চমেক হাসপাতালে মারা যান।

এ ঘটনায় ১৪ জানুয়ারি সুজা মিয়া (৫০), নজরুল ইসলাম (৩০) ও ওসমান গণি (২৯) নামে বিএনপি ও ছাত্রদলের তিন কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারের পর ১৫ জানুয়ারি নজরুল ও ওসমান আদালতে পেট্রল বোমা ছুঁড়ে চালক হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দেন।

জবানবন্দিতে তারা জানায়, ঘটনার দিন তারা টিংকু দাশের নেতৃত্বে মিছিল বের করেছিল এবং টিংকু তাদের পেট্রল বোমা ছুঁড়ে গাড়িতে আগুন ধরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছিল।

পাঁচলাইশ থানার ওসি আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক বাংলানিউজকে বলেন, জবানবন্দিতে টিংকু দাশের নাম আসার পর আমরা তাকে গ্রেপ্তারে জোর চেষ্টা চালিয়ে আসছিলাম। বিভিন্ন কৌশল অবলম্বন করে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় তাকে গ্রেপ্তারে সক্ষম হয়েছি।

পুলিশ ও দলীয় সূত্রে জানা গেছে, টিংকু দাশ ১৯৯১ থেকে ১৯৯৬ সালে বিএনপি সরকারের আমলে তৎকালীন নগর ছাত্রদলের দপ্তর সম্পাদক ছিলেন। নগরীর পাহাড়তলী কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট এলাকায় ব্যাপক চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তার নাম শীর্ষ ছাত্রদল ক্যাডার হিসেবে নগর পুলিশের তালিকায় স্থান পায়।

সন্ত্রাসী কর্মকান্ডের কারণে প্রায় এক দশক বিএনপির রাজনীতি থেকে বিচ্ছিন্ন থাকলেও নগর বিএনপির শীর্ষ এক নেতা আন্দোলনের জন্য তাকে আবারও দলীয় কর্মকাণ্ডে সক্রিয় করেন বলে সূত্র জানায়।

হরতাল-অবরোধে চোরাগোপ্তা হামলা, ঝটিকা মিছিল করে ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাংচুরসহ বিভিন্ন নাশকতায় টিংকু দাশ ও তার অনুসারীদের ব্যবহার করা হয়েছিল বলেও পুলিশের কাছে তথ্য আছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।