ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সব আলোচনার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ: স্পিকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
সব আলোচনার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ: স্পিকার ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় গণতন্ত্রের ধারায় সকল আলোচনার কেন্দ্রবিন্দু মহান জাতীয় সংসদ।

তিনি বলেন,‘আমি মনে করি সকল ধরণের আলোচনার কেন্দ্রবিন্দু হচ্ছে মহান জাতীয় সংসদ।

সেখানে জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলো যাতে আলোচনা হতে পারে সে ক্ষেত্র তৈরির লক্ষ নিয়েই কাজ করছি। ‘

শুক্রবার দুপুরে চিটাগাং বোট ক্লাবে রোটারি ডিস্ট্রিক্ট কনফারেন্স ২০১৪ উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।


রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮২ বাংলাদেশ’র ডিস্ট্রিক্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. শিরীন শারমিন চৌধুরী।  

বিএনপির মতো একটি বৃহৎ রাজনৈতিক দল দশম জাতীয় সংসদে না থাকায় সংসদ কতোটা কার্যকর হবে? এমন প্রশ্নের উত্তরে স্পিকার শিরীন শারমিন বলেন,‘দশম জাতীয় সংসদ কার্যকর হবে এবং সামনের দিকে এগিয়ে যাবে। ‘

তিনি বলেন, ‘জনগণের প্রত্যাশা অনুযায়ী তাদের জীবন মান উন্নয়ন, আইনের শাসন সমুন্নত রাখা এবং দেশের উন্নয়ন নিশ্চিত করতেই জনপ্রতিনিধিরা দশম জাতীয় সংসদে শপথ নিয়েছেন। ‘

সম্প্রতি অনুষ্ঠিত সংসদ অধিবেশনে রওশন এরশাদ বিরোধী দলীয় নেতা হিসেবে বক্তব্য রেখেছেন জানিয়ে তিনি বলেন, সংসদে বিরোধী দল আছে। কাজেই সংসদ কার্যকরে তারাও ভূমিকা রাখবে। বিরোধী দল আলোচনা সমালোচনা করবে। কোন কোন বিষয়ে ঐকমত্য থাকতে পারে। ‘

জাতীয় সংসদের স্পিকার বলেন, সংসদে গঠন মূলক আলোচনা সমালোচনা, বিতর্ক এবং সংবিধানের আলোকে যেন সুষ্ঠু পরিবেশ তৈরি করতে পারি সে লক্ষেই আমি কাজ করে যাচ্ছি।

সরকারি ও বিরোধী দল তাদের অংশ গ্রহণের মধ্য দিয়ে দশম জাতীয় সংসদকে অধিকতর কার্যকর করে তুলবে সে প্রত্যাশা নিয়েই কাজ করছি।

ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান এম আমিনুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্টিত দুইদিন ব্যাপী কনফারেন্সের শুরুতে বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান আলহাজ সুফি মিজানুর রহমান।

এছাড়া রোটারি ইন্টারন্যাশনাল প্রেসিডেন্টের প্রতিনিধি ভারতের আরআই ডিস্ট্রিক্ট-৩২০১ এর প্রথম ডিস্ট্রিক্ট গভর্নর ক্যাসাভা সাঙ্কারা পিল্লাই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী চট্টগ্রামের দলীয় নেতা, সাবেক ও বর্তমান সংসদ সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন।

ওই বৈঠকে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি‘র সভাপতি মাহবুবুল আলম উপস্থিত ছিলেন।

এসময় ব্যবসায়ী নেতাদের পক্ষে সংসদ সদস্য এমএ লতিফ চট্টগ্রামে শিল্প কারখানা ও আবাসিকে তীব্র গ্যাস সংকটের কথা তুলে ধরেন।

বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করণের অনুরোধ ‍জানিয়ে তিনি বলেন, এনার্জি পলিসি ফর্মুলেশন যাতে কাজে লাগে সেভাবে সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

স্পিকার বলেন, চট্টগ্রামে গ্যাস সংকট রয়েছে। স্থানের গুরুত্ব বিবেচনা করেই সমস্যার সমাধান করতে হবে।

বৈঠকে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মুসলেম উদ্দিন, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এমএ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির ও চট্টগ্রাম জেলা প্রশাসক আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়:১৬২০ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad