ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বর্ণাঢ্য শোভাযাত্রা

চট্টগ্রামে রামকৃঞ্চ মন্দির উদ্বোধন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪
চট্টগ্রামে রামকৃঞ্চ মন্দির উদ্বোধন ছবি: উজ্জল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রামে ঐতিহ্যবাহী রামকৃষ্ণ সেবাশ্রমের নবনির্মিত মন্দিরের উদ্বোধন উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য সমন্বয় ও সম্প্রীতি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে ভারতের বেলুড় রামকৃষ্ণ মঠ ও মিশনের জ্যেষ্ঠ সহ সভাপতি শ্রীমৎ স্বামী প্রভানন্দজী মহারাজ নগরীর আসকার দিঘির পাড়ে নবনির্মিত মন্দিরের উদ্বোধন করেন।

এরপর সমন্বয় ও সম্প্রীতি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
এছাড়া চট্টগ্রামে সেবাশ্রমের সম্পাদক স্বামী শক্তিনাথানন্দ এবং বিদেশের বিভিন্ন মঠ ও মিশন থেকে আসা মহারাজ ও ব্রক্ষ্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা ধর্মের মূল আদর্শ ধারণ ত্যাগের মহিমা নিয়ে নিপীড়িত মানুষের সেবায় আত্মনিয়োগের জন্য সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর নগরীর আসকার দিঘির পাড়ে রামকৃঞ্চ সেবাশ্রম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ঘোড়ার গাড়িকে ফুলে ফুলে সাজিয়ে সেখানে বসেন মহারাজ ও ব্রক্ষ্মচারীরা। ট্রাকে চড়ে এবং পায়ে হেটে হাজার হাজার ভক্ত অংশ নেন শোভাযাত্রায়। ট্রাকের উপর শোভা পাচ্ছিল শ্রী রামকৃঞ্চ, মা সারদা দেবী, স্বামী বিবেকানন্দের প্রতিকৃতি।

ঢোলবাদ্য বাজিয়ে, ভজন সঙ্গীতের মাধ্যমে নেচে গেয়ে ভক্তরা শোভাযাত্রাকে বর্ণিল করে তুলেন। শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর জেএম সেন হলে গিয়ে শেষ হয়। জেএম সেন হলে দুপুরে ও রাতে ভক্তদের জন্য প্রসাদ বিতরণ করছে সেবাশ্রম কর্তৃপক্ষ।

শনিবার উদ্বোধন উপলক্ষে পাঁচদিনের অনুষ্ঠানমালা শুরু হয়েছে রামকৃঞ্চ সেবাশ্রমে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোচনা সভা, সেমিনার, সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ।

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে দেশ বিদেশের মহারাজ ছাড়াও সিটি মেয়র মোহাম্মদ মনজুর আলম, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনার পংকজ সরণ উপস্থিত থাকার কথা রয়েছে।  

নগরীর আসকারদিঘির পাড় সেবাশ্রম এবং জেএম সেন হল প্রাঙ্গণে এসব অনুষ্ঠান হবে।

বাংলাদেশ সময়: ১৪০০ঘণ্টা, নভেম্বর ৩০,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।