ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পার্বতী বাউলের গানে মুগ্ধ শ্রোতা

বিনোদন করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
পার্বতী বাউলের গানে মুগ্ধ শ্রোতা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সাধনামগ্ন মানুষটির খড়মপরা পা জোড়া নাচে গানের  তালে। পায়ের গোড়ালি সমান জটা চুল উড়ে সুরের ওঠানামায়।

এ মুহুর্ত এক সাধকের গানে মগ্ন হওয়ার। তিনি সাধক পার্বতী বাউল।


আসামে জন্ম নেওয়া এ বাউল বেড়ে উঠেছেন চট্টগ্রামের রাউজানে। দেশভাগের সময় পাড়ি জমান কলকাতা, ৫০বছর পর জন্মভূমিতে ফিরলেন।

শিল্পকলা একাডেমির মুক্ত মঞ্চে সোমবার ভারতের প্রখ্যাত বাউল শিল্পী পার্বতী দাস বাউলকে সংবর্ধনা দেয় অরিন্দম নাট্য সম্প্রদায়। সাবেরা সুলতানা দিনার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অরিন্দম নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য কমল সেনগুপ্ত।

পার্বতী বাউলকে ক্রেষ্ট ও উত্তরীয় পরিয়ে সম্বর্ধনা দেন অরিন্দম সভাপতি আকবর রেজা ও সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। হাতের একতারা ও কোমরের ডুগ্গি বাজিয়ে কোমল তালে নেচে পার্বতী বাউল তার মোহনীয় গানে শ্রোতাকে নিয়ে যান এক অন্য ভুবনে।

আমার আমি, নিশ্বাসের বিশ্বাস নেই, হোলি খেলে শ্রী হরি গানগুলো গেয় শোনান। গানের ফাঁকে ফাঁকে শোনান চট্টগ্রামে বেড়ে ওঠা আর বাউল সঙ্গীত সাধনার গল্প। মন্ত্রমুগ্ধ শ্রোতা গুণী এই শিল্পীর গানের পাশাপাশি তার সাবলীল গল্পে মেতে ওঠে।

পার্বতী বাউলের গানের পর শিল্পকলা একাডেমি মিলনায়তনে অরিন্দম নাট্যসম্প্রদায়ের নিয়মিত প্রযোজনা দুতিয়ার চাঁন প্রদর্শিত হয়। পার্বতী বাউলের পৈতৃক বাড়ি রাউজানের পশ্চিম গুজারায়। শান্তি নিকেতনে চিত্রকলা বিষয়ে পড়ালেখা করেন। প্রথম জীবনে বাউল তত্ত্বকে এড়িয়ে চললেও পরে মজে যান সঙ্গীতের প্রেমে। বর্তমানে তিনি স্বামীসহ থাকেন কেরালার রাজধানী ত্রিবেন্দুপুরমে এক আশ্রমে।

দক্ষিণ এশিয়া নারী ফেডারেশনের আমন্ত্রণে রোববার প্রথমবারের মত বাংলাদেশে আসেন। ঢাকায় গতকাল গান পরিবেশনের পর নিজের ভিটেমাটি ও বিপ্লবী সূর্যসেনের বাড়ি দেখতে চট্টগ্রামে আসেন।

বাংলাদেশ সময়:২০৪৩ ঘন্টা,ডিসেম্বর ০১,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।