ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কলকাতা জয় করলো প্যান্টোমাইম মুভমেন্ট

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
কলকাতা জয় করলো প্যান্টোমাইম মুভমেন্ট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ১৯৯৬ সালে ঢাকা ডেন্টাল কলেজের এক নিরীহ ছাত্রকে থানায় মেরে ফেলা হয়।   নেপথ্যে তৎকালীন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব মুকলী বেগম।



কিন্তু এমন নির্মম মৃত্যু এখানেই থেমে থাকেনি।   ইতিহাসের পাতায় যোগ হয়েছে ফেলানী, লিমন, ভারতের নির্ভয়ার মতো আরও অনেক নাম।


জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে এসব ঘটনার প্রেক্ষাপটে এক অসাধারণ পরিবেশনা উপহার দিয়ে কলকাতা মাতিয়ে আসলো চট্টগ্রামের মুকাভিনয় চর্চার দল প্যান্টোমাইম মুভমেন্ট। সল্টলেক ও শান্তিনিকেতনের শিল্পগ্রামের মঞ্চে একঘণ্টা ২০মিনিটের ‘অ্যান ইনোসেন্ট ডেথ’ পরিবেশন করে দলটি।  

২৯ নভেম্বর থেকে সপ্তাহব্যাপী ভারতের জাতীয় মুকাভিনয় উৎসবে যোগ দিয়েছিল চট্টগ্রামের এই প্রতিশ্রুতিশীল মুকাভিনয় চর্চার দল।

প্যান্টোমাইম মুভমেন্টের দলনেতা রিজোয়ান রাজন বাংলানিউজকে জানান, কলকাতায় আশাতীত দর্শক সাড়া পেয়ে ব্যাপকভাবে সম্মানিত হয়েছি।  

পরিবেশনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে উপস্থিত শিল্প বোদ্ধা, নাট্য নির্মাতা, পরিচালকরা মঞ্চে এসে করতালি দিয়ে দলকে অভিবাদন জানায়।

ভারতীয় নাট্য নির্মাতাদের মন্তব্য ছিলো দীর্ঘ সময়ের এত চমৎকার একটি মুকাভিনয় পরিবেশনা হতে পারে তা তারা ভাবতেই পারেননি।   পোশাক,
আলোকসজ্জা সব মিলিয়ে তাদের কাছে চট্টগ্রামের এ দলের পরিবেশনাটি অনবদ্য মনে হয়েছে বলে জানান প্যান্টোমাইমের দলপতি।

তারা আরও বলেছেন দীর্ঘ সময়ের হলেও তাদের কাহিনী বুঝতে কোন সমস্যা হয়নি।

কলকাতার দর্শকদের নজর কেড়েছে অ্যান ইনোসেন্ট ডেথের অন্যতম চরিত্রে অভিনয়কারী প্যান্টোমাইমের সদস্য মোহাম্মদ হাসানের অভিনয়।   শেষ দৃশ্যে তার মারা যাওয়ার অভিনয় দেখে অনেকে আবেগাপ্লুত হয়েছে বলে জানা যায়।

সপ্তাহব্যাপী এই মুকাভিনয় উৎসবে পরিবেশনার পাশাপাশি ছিল মুকাভিনয় বিষয়ক কর্মশালা।   এতে প্যান্টোমাইমের অভিজ্ঞতার ঝুলিতে যোগ হয় ভারতের জাতীয় পুরষ্কার পাওয়া মুকাভিনয়, নৃত্য, নাট্য শিল্পীদের ভাব ভঙ্গি শিক্ষণ।

কর্মশালা শেষে রিজোয়ান রাজনের পরিচালনায় প্যান্টোমাইম মুভমেন্টের সঙ্গে দিল্লী ট্যালেন্ট গ্রুপের বেগার্স ও রাজস্থানের দল রেইনবো সোসাইটির ‘লিভিং ইন লাভ’ নামের যুক্ত পরিবেশনা পরিবেশিত হয়।

ভারতের জাতীয় মুকাভিনয় উৎসবে যোগদান বিষয়ে ব্যক্তিগত অভিমত ব্যক্ত করে রিজোয়ান রাজন বলেন, ভারতের দিল্লী, রাজস্থান, কেরালাসহ বিভিন্ন রাজ্যের মুকাভিনয় দল উৎসবে অংশ নেয়। আরও বেশি সদস্য নিয়ে যেতে পারলে পরিবেশনায় পূর্ণতা আসতো।

উৎসব শেষে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে জাতীয় সঙ্গীতের সাথে দেশীয় আবহে মুকাভিনয় পরিবশেনা উপস্থাপন করে প্যান্টোমাইম।   এতে অংশ নেয় ভারতীয় শিল্পীরাও।

‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি গানে...’ প্যান্টোমাইম মুভমেন্টের পক্ষ থেকে সম্মাননা দেওয়া হয় পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামীকে।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।