ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সঠিক সময়ে চিকিৎসা, দূর করবে অন্ধত্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
সঠিক সময়ে চিকিৎসা, দূর করবে অন্ধত্ব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 চট্টগ্রাম:সচেতনতার অভাবে প্রতি বছর অনেক শিশু অন্ধত্বের শিকার হচ্ছে। সঠিক সময়ে চিকিৎসা সেবা দেওয়া হলে অন্ধত্ব দূর হবে।



বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং ম্যাস-লাইন মিডিয়া সেন্টারের (এমএমসি) যৌথ উদ্যোগে আয়োজিত পরিহারযোগ্য শিশু অন্ধত্ব প্রতিরোধ বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর অ্যাডভোকেট রেহানা বেগম রানু।
কর্মশালার প্রশিক্ষক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক শাহাব উদ্দীন নীপু এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চক্ষু বিশেষজ্ঞ ডা. নাহিদ ফেরদৌসী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশপ্তকের নির্বাহী পরিচালক চন্দন চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, চোখে ছানি পড়া, দৃষ্টি স্বল্পতা, ট্যারা চোখ, লাল চোখ, চোখে আঘাতজনিত সমস্যা, রাতকানা ও চোখের পানি পড়া এসব কারণে বছরে অনেক শিশু অন্ধত্ব বরণ করছে। শিশুদের এসব সমস্যায় সঠিক সময়ে চিকিৎসা নেওয়া হলে স্বাভাবিক দৃষ্টি ফিরে পাওয়া সম্ভব। কিন্তু সচেতনতার অভাবে বিভিন্ন অপচিকিৎসার শিকার হন শিশুরা। সচেতনতা তৈরি করা হলে অন্ধত্ব অনেকাংশে কমে আসবে।   

অনুষ্ঠানে সাংবাদিকদের শিশু অন্ধত্ব নিবারণে সামাজিক সচেতনতা, চক্ষু বিষয়ক রিপোর্ট ও ফিচার লিখন বিষয়ে ধারণা দেওয়া হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।