ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিভাসুতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
সিভাসুতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি’র মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

রোববার সকাল সাতটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্ত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।



পরে একটি র‌্যালীর মধ্য দিয়ে নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে নির্মিত স্মৃতিসৌধে ফুলদিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।   উপাচার্যের নেতৃত্বে এতে অংশ নেয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।


এসময় সংক্ষিপ্ত বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বিজয় অর্জনের প্রাক্কালে বাঙ্গালি জাতিকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানিদের এ দেশীয় দোসর রাজাকার-আলবদর বাহিনী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের পরিকল্পিতভাবে হত্যা করেছিল।   বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাজাকার-আলবদর বাহিনীর সদস্য ও যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে।   কয়েকজনের রায়ও কার্যকর হয়েছে।  

বক্তৃতায় অন্যান্য যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াও দ্রুত সম্পন্ন করার দাবী জানান উপাচার্য।

এছাড়া বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।